পেপিনো মেলন ফল চাষ পদ্ধতি ও পেপিনো তরমুজ ফলের উৎপত্তি সহ বিস্তারিত-Pepino Melon Bangladesh

পেপিনো মেলন তরমুজ ফল গুলো কলম্বিয়া, পেরু এবং চিলির হালকা আন্দিয়ান অঞ্চলের একটি গাছ। এই পেপিনো গাছ গুলি ক্যালিফোর্নিয়া, নিউজিল্যান্ড, চিলি এবং পশ্চিম অস্ট্রেলিয়ার নাতিশীতোষ্ণ অঞ্চলে বেশি চাষ করা হয়। এটি একটি ছোট গাছ যা ৩ ফুট (১ মিটার) পর্যন্ত লম্বা হয়।  পাতাগুলি দেখতে অনেকটা  আলু গাছের মত এবং এটির বৃদ্ধি ও গাছের ধরণ এবং ফলের ধরণ কিছুটা টমেটো গাছের মতো। কিন্তু এর ফল ২ থেকে ৩ টা ফলে ১কেজি হয়ে থাকে। ছাড়া পেপিনো মেলন তরমুজ এর দাম ও অনেক, তাই লাভ ও বেশি। তাই চলুন আজ আমরা জানব পেপিনো মেলন কি? পেপিনো মেলন ফল না সবজি, পেপিনো তরমুজ কেমন, পেপিনো মেলন চাষ পদ্ধতি সম্পর্কে।

পেপিনো মেলন ফল

pepino.jpg

পেপিনো মেলন ফল:- পেপিনো মেলন (pepino melon) সুস্বাদু ও পুষ্টিগুণে ভরপুর একটি ফল। এটি বাংলাদেশের একটি নতুন ফল। এর বৈজ্ঞানিক নাম হল, Solanum muricatum। এটি তরমুজ জাতীয় ফল কিন্তু খেতে খুব সুস্বাদু, মিষ্টি ও রসালো। প্রতি পিচ পেপিনো মেলনের গড় ওজন ৪৫০ গ্রাম থেকে ৫০০ গ্রাম। দক্ষিণ আমেরিকার একটি জনপ্রিয় ফল পেপিনো মেলন (Pepino Melon) ,ফলটি ঔসধি গুনাগুন ও স্বাদের জন্য বিখ্যাত। এই ফল শরীরের পানি শূন্যতা পূরন করে কারন এই ফলে ৯৩% পানি বিদ্যমান। বর্তমান আমাদের বাংলাদেশে পেপিনো মেলন চাষ হচ্ছে।

পেপিনো তরমুজ

সুস্বাদু পেপিনো মেলন সবজি অস্ট্রেলিয়াতে এই ব্যাপক চাষ। বর্তমান বাংলাদেশের আবহাওয়াতে পেপিনো তরমুজ চাষ করা খুবই সহজ ও লাভজনক। এটি চাষ করতে তেমন যত্নের প্রয়োজন হয় না। কারন এতে রোগবালাই ও পোকার আক্রমণ খুব কম। বাড়ির ছাদে অথবা মাঠে সবখানে খুব সহজেই কম জায়গায় কম পরিশ্রমে পেপিনো ফল চাষ করা সম্ভব। মেলন রোপনের ২-৩ মাসে ফল চলে আসে ইনশাআল্লাহ। ফল আসার কিছুদিন পর ফল পাকা শুরু করে। পেপিনো কাচা ফলের রং সবুজ এবং পাকা ফলের রং হলুদ হয়ে থাকে। এই ফল দেখতে যেমন সুন্দর, তেমনি খেতে খুব সুস্বাদু।

পেপিনো মেলনের গুন:-  এই পেপিনো মেলনের অনেক ঔষধি গুন রয়েছে চলুন এক নজরে দেখে আসি পেপিনো তরমুজের ঔষধি গুন,

ক্রমিক নং  ঔষধি গুন
01 বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
02 শারীরিক শক্তি বৃদ্ধি করে
03 উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রন করে
04 ডায়াবেটিস নিয়ন্ত্রন করে
05 কোলেস্টেরল কমাতে সাহায্য করে
06 হজম বাড়াতে সাহায্য করে
07 লিভার ভালো রাখে
08 শরীরের পানি শূন্যতা পূরন করে
09 হাড় শক্ত করে
10 ওজন কমাতে সাহায্য করে

উক্ত গুন ছাড়াও এই ফলে নানান গুন রয়েছে। তাই আমাদের এই ফল খাওয়া প্রয়োজন।

পেপিনো তরমুজ ফলের উৎপত্তি:- পেপিনো তরমুজের উৎপত্তি ঠিক কোথায় তা অজানা, তবে এটি বন্য অঞ্চলে থেকে পাওয়া যায়নি।

মেলন ফল না সবজি:- পেপিনো মেলন ফল বা সবজি দুটি বালা যায় কারন এটি কাচা খাওয়া সেক্ষেত্রে ফল বলা যায়। এছাড়া এটি রান্না করেও খাওয়া তাই এটিকে পেপিনো মেলন সবজী ও বলা চলে।

পেপিনো মেলন চাষ

Pepino ফল একটি আকর্ষণীয় আকৃতি এবং রঙ আছে, একটি ভাল স্বাদ আছে, একটি দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করা যেতে পারে, যা এই উদ্ভিজ্জ (এবং অনেক মানুষ মনে হয় না) বাণিজ্যিক চাষ এবং বাণিজ্য জন্য খুব আকর্ষণীয় করে তোলে যা।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে “পেপিনো মেলন” ফলের ভূমিকা:- High Blood pressure বা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে পেপিনো মেলন একটি অসাধারণ ফল ! এতে পরিমানমত পটাসিয়াম থাকে এবং সোডিয়ামের পরিমাণও থাকে কম। এ কারণে উচ্চ রক্তচাপের সমস্যায় যারা ভুগছেন তাদের জন্য এই ফলটি মহাঔষধও হতে পারে। পেপিনো মেলন ফল এর প্রধান সুবিধা হ’ল- হৃদরোগ, উচ্চ রক্তচাপ এমনকি স্ট্রোকের মতো পরিস্থিতি প্রতিরোধে আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। পরিশেষে না বললেই নয় যে- এটি ডায়াবেটিস রোগেও উপকারী ! তাই একে একটি ঔষুধি ফলও বলা যেতে পারে। নিচের লিঙ্ক টিতে রোগ নিয়ন্ত্রনে পেপিনো মেলন সম্পর্কে বহির্বিশ্বের অভিজ্ঞ ডাক্তারদের মতামত উল্যেখ আছে ।

ক্রমবর্ধমান pepino: চিরহরিৎ বার্বি পেপিনো উদ্ভিদ রোপণ এবং যত্ন
পেপিনো বা তরমুজ পীড়ন একটি দক্ষিণ আমেরিকান সংস্কৃতি যা সম্প্রতি বিশ্বজুড়ে ক্রমবর্ধমানভাবে সাধারণ হয়ে উঠেছে। উদ্ভিদ একটি চিরহরিৎ shrub হয়। সময়ে সময়ে সুগন্ধি পশম আকৃতির ফল এটি উপর রাইপেন। কিন্তু রঙ, স্বাদ এবং জমিন একটি আনারস স্বাদ এবং একটি সামান্য tartness সঙ্গে মিষ্টি তরমুজ অনুরূপ।

সাংস্কৃতিক ইতিহাস:- Pepino shrub মূলত দক্ষিণ আমেরিকা থেকে একটি বন্য সংস্কৃতি হিসাবে পরিচিত ছিল। ভারতীয়রা এন্দিসের পায়ে সুস্বাদু ফল সংগ্রহ করতে গিয়েছিল। প্রথমবারের মত “পেরু ক্রনিকল” তে বর্ণিত হয়েছে, যা 16 শতকের মাঝামাঝি। সময়ের সাথে সাথে, ফল গুল্ম “গৃহপালিত।” পেরু ব্যতীত, এটি বলিভিয়া, চিলি, কলোমবিয়া, ইকুয়েডরের বাগানগুলিতে বৃদ্ধি পেতে শুরু করে। পেপিনো খুব কঠিন, তাই এটি সমতল সমভূমিতেও নয়, 2000-3000 মিটার উচ্চতায় পাহাড়গুলিতেও সমানভাবে ভাল লাগে।

১৮ শতকের শেষে, পেপিনো (তরমুজ পীড়) ইউরোপ, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় স্থানান্তরিত হয়েছিল। এবং ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে, তারা রাশিয়ার সংস্কৃতির উন্নতিরও শুরু করে। ১৯১৭ সাল থেকে এবং প্রায় ইউএসএসআর পতন ঘটায়, তারা পেপিনো ভুলে গেছেন। কৃষিবিদদের মনোযোগটি তখন মিষ্টি বুলগেরিয়ান মরিচ, টমেটো, বেগুন এবং সিরিয়ালের চাষের দিকে ঝুঁকে পড়েছিল। এবং পেপিনোর অস্বাভাবিক ও সুস্বাদু ফল সর্বহারা শ্রেণীর সাধারণ টেবিলে আসেনি।

এখন তরল গড় আমেরিকান বা ইউরোপীয় জন্য বেশ পরিচিত ফল। তার অস্বাভাবিক এবং উজ্জ্বল রং, চমৎকার স্বাদ এবং সুস্বাদু সুগন্ধি কারণে, ফল একটি স্বাগত মিষ্টান্ন এবং ভাল বিক্রয় পণ্য।

রাশিয়াতে, তারা তুলনামূলকভাবে সম্প্রতি সংস্কৃতির ক্রমবর্ধমান আগ্রহী হয়ে উঠেছে। বেশিরভাগ ক্ষেত্রেই, গার্ডেনার-অপেশাদাররা পেপিনোকে দমন করার চেষ্টা করে। এবং তারা এটা ভাল।
Pepino ফল বর্ণনা

সুস্বাদু ফল 93% জল। বিশুদ্ধ খাদ্যের শতাংশ 7% ছাড়িয়ে যায় না, তাই কঠোর ডায়েটে থাকা লোকেদের জন্য একটি মিষ্টান্ন হিসাবে তরমুজ পশুর সুপারিশ করা হয়। ফলগুলি কাঁচা খাওয়া যায়, পাশাপাশি মিষ্টি মাশাব্যাশিত আলু এবং স্যুপ, সালাদ, মাংস এবং কিছু ধরণের মাছ, রান্নার মিশ্রণ এবং জ্যাম যোগ করা যায়। পেপিনো ফল ভালভাবে সংরক্ষিত, হিমায়িত এবং শুকনো, কার্যকরীভাবে তাদের উপকারী বৈশিষ্ট্য হারানো ছাড়া।

স্বাদ নরম মিষ্টি থেকে “মধু” থেকে আলাদা হতে পারে। এটি বিভিন্ন ধরণের চাষ এবং যত্ন, সূর্যের পরিমাণ এবং পরিপক্বতার সময়গুলির উপর নির্ভর করে। ফলের ভিতরে ছোট বীজের গুচ্ছ। খাওয়ার আগে তাদের অপসারণ করা প্রয়োজন হয় না। কিন্তু ফলের পাতলা চামড়া অবিলম্বে কাটা ভাল: এটি তিক্ত স্বাদ হতে পারে।

ক্রমবর্ধমান বৈশিষ্ট্য:-  তরমুজ মুক্তা প্রজনন একটি উদ্ভিদভিত্তিক ভাবে ভিন্ন। একটি উদ্ভিদ চাষ এবং একটি ফসল পেতে দ্রুততম উপায় গ্রাফটিং হয়। কখনও কখনও বীজ প্রজনন জন্য ব্যবহার করা হয়। তবে ফলগুলি এত সরস নয়, এবং ফসল ২0-25% কম।
বুশের ধৈর্য্য দক্ষিণ আমেরিকার “বাসিন্দা” -এর জন্য অসাধারণ। Melon PEAR তাপমাত্রা ড্রপ প্রতিরোধ করতে পারে -5 ডিগ্রী। আসলে, এটি হালকা শীতকালে বিদ্যমান থাকতে পারে। সত্য, যদি ফ্রস্ট এক সপ্তাহের চেয়েও বেশি স্থায়ী থাকে, তবে গাছপালা ধীরে ধীরে ফোলেজ হারাতে শুরু করে। কিন্তু রুট সিস্টেম সংরক্ষিত হয়। অন্য দিকে, একটি তরমুজ পীড়ন নিজেকে ক্ষতিকারক ছাড়া একটি ছোট খরা বেঁচে থাকতে সক্ষম। যদি সম্ভব হয়, একটি শুষ্ক জলবায়ুতে এটি জল সঙ্গে একটি shrub irrigating মূল্য। কিন্তু এই ছাড়াও, তিনি সাময়িকভাবে vegetative ভর বৃদ্ধির থামাতে হবে।

বৃদ্ধি প্রকারের দ্বারা, পেপিনো shrub সবচেয়ে অন্যান্য solanaceous ফসল অনুরূপ। টমেটো এবং মরিচ মত, এটি কঠোরভাবে লম্বা বৃদ্ধি পায়। ডাল বিভিন্ন হতে পারে। তারা বেড়ে উঠলে, তাদের সমর্থন দরকার। এবং উদ্ভিদ খুব দ্রুত বিকাশ। রোপণের মাত্র ৪-৫ মাস পরে, ফুল ঘটায়, এবং ফল বাঁধা হয়।

অবতরণ জন্য প্রস্তুতি:- ক্রমবর্ধমান ঋতু সময় শীর্ষ পোষাক Pepino অত্যন্ত পছন্দসই জন্য খাদ্য, কিন্তু সংযম। খুব নিবিড় সারি উদ্ভিদজাতীয় ভর বৃদ্ধি করতে শুরু করবে যে সত্য হতে পারে। একটি ফুল এবং ফল খুব ভাল হবে না।
উপরন্তু, vegetative ভর – কীট সব ধরণের জন্য একটি চিকিত্সা। উদাহরণস্বরূপ, সোলানসেইয়ের সবচেয়ে বিখ্যাত প্রেমিক – কলোরাডো আলু বিটল। পাশাপাশি মাকড়সা মাইট, এফিড, হোয়াইটফ্লাই ইত্যাদি। তাদের “আক্রমণ” এড়াতে, আগাম উদ্ভিদের পাতাগুলির রাসায়নিক চিকিত্সা চালিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়।

প্রথম ডিম্বাশয় থেকে প্রথম ফসল পর্যন্ত, ৭৫ থেকে ৯০ দিন লাগতে পারে। এটা বিভিন্ন এবং ক্রমবর্ধমান অবস্থার উপর নির্ভর করে। Pepino উষ্ণ ঋতু দ্বারা ripens, কিন্তু বিভিন্ন সময়ে। অতএব, আপনি তাদের গ্রীষ্ম জুড়ে সংগ্রহ করতে পারেন। ঋতু সব ফসল তুলনায় আগে শেষ হলে, তারা আগে কাটা যাবে। তরমুজ পীড়, যা শুধুমাত্র একটি উজ্জ্বল রঙ অর্জন করতে শুরু করেছে, শুষ্ক এবং কম বা উষ্ণ জায়গায় বিশ্রামের জন্য রেখে দেওয়া হয়, যেখানে কয়েক মাসের মধ্যে এটি পছন্দসই অবস্থায় পৌঁছায়।
তাই ফল সম্ভবত নমিত এবং পচা হয় না, এটি নিউজপ্রিন্ট তাদের মোড়ানো করার জন্য সুপারিশ করা হয়।

বীজ অঙ্কুর:-বীজ – Pepino রোপণ সবচেয়ে নির্ভরযোগ্য উপায় নয়। একটি নিয়ম হিসাবে, অঙ্কুর শুধুমাত্র অর্ধেক রোপণ দেয়। বিভিন্ন কনসুয়েলোতে, এই চিত্র 70-80% পৌঁছায়।

গ্রীষ্মের শুরুতে ফসল কাটানোর জন্য নভেম্বর-ডিসেম্বর মাসে বপন শুরু হয়। বীজ ছোট বাটি স্থাপন করা হয়। প্লাস্টিকের কাপ এছাড়াও উপযুক্ত। পিপস জন্য, এটা ভিজা ফিল্টার কাগজ ছড়িয়ে মূল্য। পরিবর্তে, আপনি স্বাভাবিক টয়লেট ব্যবহার করতে পারেন। এর পরে ধারক একটি ঢাকনা দিয়ে আচ্ছাদিত এবং একটি উষ্ণ জায়গায় স্থাপন করা হয়। তারা +28 ডিগ্রী তাপমাত্রায় অঙ্কুর করা প্রয়োজন।

প্রথম shoots একটি সপ্তাহে আশা করা যেতে পারে। কিন্তু কখনও কখনও বীজ অঙ্কুর আগে এক মাস লাগে।
পেপিনো, ভাল তরমুজ নামে পরিচিত, – Nightshade পরিবার থেকে, মূলত দক্ষিণ আমেরিকা থেকে। এই উদ্ভিদ মধ্যে মহান আগ্রহ গত শতাব্দীর 80s হাজির। আজ, ২৫ টি পেপিনো আছে। আমাদের জলবায়ুর জন্য, “রামসেস” এবং “কনসুয়েলো” জাতের বংশবৃদ্ধি হয়। ফল পেপিনো, বা তরমুজ মুক্তা একটি তরমুজ বা কুমড়া মত দেখায়, একটি বরং সুস্বাদু ফল আছে। পেপিনো একটি খামখেয়ালের মত স্বাদ, যা ভিটামিন সি তে ভরপুর।
আপনি কি জানেন? পেপিনো প্রথম উল্লেখ হয় ১৫৫৩ সালে ।

চাষ বৈশিষ্ট্য, তরমুজ জন্য শর্ত:- পেপিনো, বা তরমুজ পশম – খুব কুমারী গাছ, বাড়তে তাদের জন্য ক্রমবর্ধমান এবং যত্ন painstaking কাজ। Pepino বীজ এবং কাটিয়া থেকে উত্থিত হয়। এটি বাড়ানোর সময় অতিরিক্ত শাখা কাটা খুব গুরুত্বপূর্ণ, যদি না হয়, উদ্ভিদ প্রায় কোন ফল উত্পন্ন। সাপ্তাহিক এই পদ্ধতি পুনরাবৃত্তি করুন। উদ্ভিদ পেপিনো (বা তরমুজ পীড়) হালকা ভালবাসে, এটি একই খাবারের জন্য উপযুক্ত যা আপনি বাগানের বৃদ্ধি করার সময় ব্যবহার করেন।
আপনি কি জানেন? পেপিনো 9২% জল, যা এটিকে অনেক রসিক করে তোলে।
খড় দিয়ে মালচিং করর দিতে হবে প্রতিটি গাছে।

Leave a Comment

Your email address will not be published.