বাংলাদেশে মোট কৃষি বিশ্ববিদ্যালয় কয়টি-কি কি-তালিকা ও লিস্ট-Bangladesh Agriculture University List

আপনি আমাদে কাছে জানতে চেয়েছেন বাংলাদেশে মোট কৃষি বিশ্ববিদ্যালয় কয়টি ও কি কি তাদের তালিকা ও লিস্ট সমূহ (Bangladesh Agriculture University List) এছাড়া কোথায় অবস্থিত ও কত সালে প্রতিষ্ঠিত হয়েছে। নিম্নে বাংলাদেশের সরকারি বেসরকারি কৃষি বিশ্ববিদ্যালয়ের সকল বিস্তারিত জানতে পারবেন। এই বিশ্ববিদ্যালয়ে কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদান করা হয়ে থাকে। এই কৃষি বিশ্ববিদ্যালয় গুলি মানসম্পন্ন উচ্চতর কৃষিশিক্ষা ব্যবস্থার নিশ্চয়তা বিধানের মাধ্যমে দেশে কৃষি উন্নয়নের গুরুদায়িত্ব বহনে সক্ষম তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞানসম্পন্ন দক্ষ কৃষিবিদ, প্রাণিবিজ্ঞানী, প্রযুক্তিবিদ ও কৃষি প্রকৌশলী তৈরি করাই হলো এই বিশ্ববিদ্যালয়ের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য।

কৃষি বিশ্ববিদ্যালয় কয়টি ও কি কি

বাংলাদেশে মোট ১০ টি কৃষি বিশ্ববিদ্যালয় আছে তাদের নাম গুলি হচ্ছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয়, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় এবং ড. এম এ ওয়াজেদ মিয়া কৃষি বিশ্ববিদ্যালয়। নিচের টেবিলের মাধ্যমে কৃষি বিশ্ববিদ্যালয় তালিকা, বিশ্ববিদ্যালয়ের নাম, ডাকনাম, কোথায় কোন জেলায় অবস্থিত/ অবস্থান, প্রতিষ্ঠিত এবং ওয়েব সাইট লিংক সহ বিস্তারিত জেনে নিন;

আরো পড়ুনঃ

বাংলাদেশের কৃষি বিশ্ববিদ্যালয়ের নাম

নং বিশ্ববিদ্যালয়ের নাম ডাক নাম কোথায় অবস্থিত প্রতিষ্ঠার সাল ওয়েবসাইট লিংক পিএইচডি
০১ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় বাকৃবি ময়মনসিংহ ১৯৬১  ওয়েবসাইট হ্যাঁ
০২ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় বশেমুরকৃবি গাজীপুর ১৯৯৮ ওয়েবসাইট হ্যাঁ
০৩ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় শেকৃবি  ঢাকা ১৯৩৮ ওয়েবসাইট হ্যাঁ
০৪ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় সিকৃবি সিলেট ২০০৬ ওয়েবসাইট হ্যাঁ
০৫ খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় খুকৃবি খুলনা ২০১৯ ওয়েবসাইট হ্যাঁ
০৬ চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় সিভাসু চট্টগ্রাম ১৯৯৫ ওয়েবসাইট হ্যাঁ
০৭ শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় শেহাকৃবি শরীয়তপুর ২০২১
০৮ কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় কুকৃবি কুড়িগ্রাম ২০২০
০৯ হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় হকৃবি হবিগঞ্জ ২০১৯ হ্যাঁ
১০ ড. এম এ ওয়াজেদ মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় ওমিকৃবি নাটোর ২০২০

কৃষি বিশ্ববিদ্যালয়ের তালিকা

সরকারি কৃষি বিশ্ববিদ্যালয়

বর্তমান বাংলাদেশে মোট ০৫টি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয় আছে। তাদের নাম সহ বিস্তারিত নিম্নে আলোচনা করা হল,

০১) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় :

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের কৃষি বিষয়ক একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। এটি ময়মনসিংহ শহরে অবস্থিত এবং প্রতিষ্ঠিত হয় ১৯৬১ সালে। বিশ্ববিদ্যালয়টি ময়মনসিংহ শহর থেকে ৪ কিলোমিটার দক্ষিণে পুরাতন ব্রহ্মপুত্র নদের পশ্চিম প্রান্তে প্রায় ১২০০ একর জায়গা নিয়ে গড়ে উঠেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। রাজধানী ঢাকা থেকে ১২০ কিলোমিটার উত্তরে এ ক্যাম্পাসের অবস্থান।  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ডাকনাম বা সংক্ষেপে হলো বাকৃবি এবং এর পূর্ব নাম ছিল পূর্ব পাকিস্তান কৃষি বিশ্ববিদ্যালয়।

০২) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় :

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় হল বাংলাদেশের একটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয়। এর ডাকনাম বা সংক্ষেপে হলো বশেমুরকৃবি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়টি গাজীপুর জেলার দক্ষিণ সালনায় অবস্থিত এবং প্রতিষ্ঠিত হয় ১৯৯৮ সালে। বিশ্ববিদ্যালয় গাজীপুর চৌরাস্তা থেকে ৯.৫ কিলোমিটার (৫.৯ মাইল) উত্তরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ঠিক পূর্ব দিকে অবস্থিত। বর্তমান বাংলাদেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গবেষণা, উদ্ভাবন ও সামাজিক অবস্থান এই তিন সূচকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় প্রথম স্থানে রয়েছে।

০৩) শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় :

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার প্রাচীনতম কৃষি শিক্ষা এবং গবেষণা প্রতিষ্ঠান। এর ডাকনাম বা সংক্ষেপে হলো শেকৃবি। বাংলাদেশের প্রথম ডিজিটাল বিশ্ববিদ্যালয় হলো শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়। এই শিক্ষা প্রতিষ্ঠানটি রাজধানী ঢাকার শেরেবাংলা নগরে অবস্থিত এবং ১১ ডিসেম্বর ১৯৩৮ সালে “দি বেঙ্গল এগ্রিকালচারাল ইনস্টিটিউট” নামে প্রতিষ্ঠিত হয়। অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী শেরেবাংলা আবুল কাশেম ফজলুল হক এটি প্রতিষ্ঠা করেন। শেকৃবি ক্যাম্পাস সবুজের সমারোহে ভরা, নির্মল বাতাস, নানা রঙের ফুল-পাখি-গাছপালায় পরিপূর্ণ।

০৪) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় :

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় হল বাংলাদেশের আরো একটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয়। এটি সিলেট জেলার টালিগড়ে অবস্থিত এবং প্রতিষ্ঠিত হয় ২০০৬ সালে। এটি বাংলাদেশের চতুর্থ কৃষি বিশ্ববিদ্যালয়। কৃষি বিশ্ববিদ্যালয়ের ডাকনাম বা সংক্ষেপে সিকৃবি বলা হয়। পূর্বে এই বিশ্ববিদ্যালয়টি সিলেট সরকারি ভেটেরনারি কলেজ নামে পরিচিত ছিল। সিলেট শহর থেকে প্রায় ০৭ কিমি উত্তর-পূর্বে পাহাড় বেষ্টিত ৫০ একর এলাকা নিয়ে গড়ে উঠেছে এই বিশ্ববিদ্যালটি। বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদে বর্তমানে মোট ৮৪ জন শিক্ষক আছে।

০৫) খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় :

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় হচ্ছে বাংলাদেশ সরকারের অথার্য়নে একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এর ডাকনাম বা সংক্ষেপে খুকৃবি বলা হয়। দেশের পঞ্চম পাবলিক কৃষি বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত এটি। খুলনা দৌলতপুরে কৃৃষি সম্প্রসারণ প্রশিক্ষণ ইনস্টিটিউটের অব্যবহৃত ৫০ একর জমি এবং ব্যক্তিমালিকানাধীন ১২ একর জমির উপর কৃষি বিশ্ববিদ্যালয়টি অবস্থিত এবং ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয়।

বেসরকারি কৃষি বিশ্ববিদ্যালয়

বেসরকারি কৃষি বিশ্ববিদ্যালয়ের নাম সহ বিস্তারিত নিম্নে আলোচনা করা হল,

০৬) চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় :

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি বিশেষায়িত সরকারি বিশ্ববিদ্যালয়। এর ডাকনাম বা সংক্ষেপে সিভাসু বলা হয়। এটি বাংলাদেশের একমাত্র ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়। চট্টগ্রামের খুলশী থানার অন্তর্গত এবং নগরীর জাকির হোসেন রোডে এটি অবস্থিত । বিশ্ববিদ্যালয়টি ১৯৯৬ সালের জানুয়ারি মাসে ৫০ জন শিক্ষার্থী নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর অধীনে এই শিক্ষা প্রতিষ্ঠানের যাত্রা শুরু করে।

০৭) শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় :

শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় হচ্ছে বাংলাদেশ সরকারের অথার্য়নে একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এর ডাকনাম বা সংক্ষেপে শেহাকৃবি বলা হয়। শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয়টি ২০২১ সালে ৬ অক্টোবর শরীয়তপুরে প্রতিষ্ঠিত হয়। 

০৮) কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় :

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় হচ্ছে বাংলাদেশ সরকারের অথার্য়নে একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এর ডাকনাম বা সংক্ষেপে কুকৃবি বলা হয়। কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়টি ২০২০ সালে কুড়িগ্রাম জেলাতে প্রতিষ্ঠিত হয়। উন্নত বিশ্বের কৃষি বিশ্ববিদ্যালয় গুলোর সঙ্গে সামঞ্জস্য রেখেই এ বিশ্ববিদ্যালয়ের সিলেবাস ও কারিকুলাম প্রণয়ন করতে হবে।

০৯) হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় :

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় হচ্ছে বাংলাদেশ সরকারের অথার্য়নে একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। বাংলাদেশ সরকারের মন্ত্রিসভাতে হবিগঞ্জ জেলাতে ২০১৯ সালে বিশ্ববিদ্যালয় স্থাপন আইনটি পাস করে। এর ডাকনাম বা সংক্ষেপে হকৃবি বলা হয়। এই বিশ্ববিদ্যালয়ে চারটি অনুষদ থাকবে বলে বিলে বিধান রাখা হয়েছে। অনুষদগুলো হলো কৃষি অনুষদ, মৎস্য অনুষদ, প্রাণী চিকিৎসা ও প্রাণিসম্পদ বিজ্ঞান অনুষদ এবং বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ।

১০) ড. এম এ ওয়াজেদ মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় :

ড. এম এ ওয়াজেদ মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় হচ্ছে বাংলাদেশ সরকারের অথার্য়নে একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় ৯ ডিসেম্বর ২০২০ এ বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোন প্রদান করে। নাটোর জেলায় এই কৃষি বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। একে সংক্ষেপে ওমিকৃবি বলা হয়।

 


আপনি খুজছেনঃ
সরকারি বিশ্ববিদ্যালয় কয়টি ২০২১ , বাংলাদেশের কৃষি বিশ্ববিদ্যালয়ের নামের তালিকা, বাংলাদেশের কৃষি বিশ্ববিদ্যালয়ের তালিকা, বাংলাদেশে সরকারি বিশ্ববিদ্যালয় কয়টি ২০২২, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশে মোট কৃষি বিশ্ববিদ্যালয় কয়টি, সরকারি বিশ্ববিদ্যালয় কয়টি, বাংলাদেশে কয়টি কৃষি বিশ্ববিদ্যালয় আছে, বাংলাদেশে কৃষি বিশ্ববিদ্যালয় কয়টি , কৃষি বিশ্ববিদ্যালয়ের তালিকা, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের আয়তন কত, বাংলাদেশের সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা, বাংলাদেশের সরকারি কৃষি বিশ্ববিদ্যালয়ের তালিকা , বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত , বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত, বাংলাদেশে কতটি কৃষি বিশ্ববিদ্যালয় আছে,

বেসরকারি কৃষি বিশ্ববিদ্যালয় কয়টি, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত, বাংলাদেশে বিশ্ববিদ্যালয় কয়টি, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের তালিকা , সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় কি সরকারি , বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কত সালে প্রতিষ্ঠিত?, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের তালিকা, বাংলাদেশে মোট বিশ্ববিদ্যালয় কয়টি , বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কত সালে প্রতিষ্ঠিত হয়, বাংলাদেশে মোট সরকারি বিশ্ববিদ্যালয় কয়টি, বর্তমানে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় কয়টি,

বাংলাদেশে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় কয়টি, বাংলাদেশে বর্তমানে সরকারি বিশ্ববিদ্যালয় কয়টি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অনুষদ কয়টি,বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয় কয়টি ও কি কি,mymensingh agricultural university,বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয় কয়টি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের তালিকা,বাংলাদেশের কৃষি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় জমি অধিগ্রহণ, khulna krishi university,agriculture college lis,

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ, bangladesh agriculture university list, bangladesh krishi university, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ঠিকানা, বাংলাদেশের শীর্ষ জাতীয় বিশ্ববিদ্যালয়, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কয়টি, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের তালিকা , শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠানের লোগো, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের সরকারি বিশ্ববিদ্যালয় কয়টি, বিশ্ববিদ্যালয়ের তালিকা, বর্তমানে বাংলাদেশে সরকারি বিশ্ববিদ্যালয় কয়টি, বর্তমানে বাংলাদেশের সরকারি বিশ্ববিদ্যালয় কয়টি,

বর্তমানে সরকারি বিশ্ববিদ্যালয় কয়টি, বাংলাদেশে সরকারি ল কলেজ কয়টি, bangladesh agricultural university, এগ্রিকালচার ইউনিভার্সিটি, agriculture university in bangladesh, ভেটেরিনারি কলেজ সমূহ, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট, কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ, ৭ কৃষি বিশ্ববিদ্যালয়,

Leave a Comment

Your email address will not be published.