Home » খামার কি?-Khamar Ke?

খামার কি?-Khamar Ke?

খামার গুলি হল একটি ব্যস্ত স্থান। খামারে একটি দিন সাধারণত সূর্য ওঠার আগে শুরু হয় এবং সূর্য ডুবে যাওয়ার পরে শেষ হয়। কৃষকরা একা কাজ করেন না। তাদের পরিবার এবং অন্যান্য কর্মীদের কাছ থেকে সহায়তা পান। কৃষকরা অনেকগুলি ছুটি নেন না কারণ সেখানে সবসময় কাজ করা দরকার। একটি খামার সাধারণত এমন স্থান যেখানে নির্ধারিত সকল প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ ও সংরক্ষণ করা হয়। কিছু খামারে এমনও খামার রয়েছে যেখানে পশুপাখি দের থাকার ব্যবস্থা রয়েছে। এই খামার গুলির সাধারণত বিভিন্ন ধরণের পশুপালার উপর নির্ভর করে সেখানে বসবাস তৈরী করা হয়ে থাকে। নিম্নে কৃষি খামার কি, বাণিজ্যিক খামার কি, যৌথ খামার কি, দুগ্ধ খামার কি, খামার অর্থ কি, খামার কাকে বলে, Khamar Ke ইত্যাদি সম্পর্কে কিছু বিস্তারিত আলোচনা করা হল যেমন, 

খামার কি

খামার কি

খামার বলতে এমন একটি স্থাপনাকে বুঝানো হয় যেখানে কৃত্রিম ভাবে যেকোন উদ্ভিদ বা প্রাণীর প্রতিপালন ও রক্ষণাবেক্ষণের মাধ্যমে বাণিজ্যিক উদ্দেশ্য সাধন করা হয়। সাধারণত: গবাদী পশু এবং কিছু বাণিজ্যিক উদ্ভিদ ও প্রাণী এই প্রক্রিয়ায় উৎপাদন ও বিপণন করা হয়।

খামার অর্থ কি? খামার অর্থ হল, শস্য মাড়াই ও রাখিবার স্থান, এছাড়া আমরা খামার বলতে বুঝি শস্য পূর্ণ, পশু-পাখি ও জীবজন্তু লালন পালন ও চাষা বাদ করার স্থানকে বোঝায়।

কৃষি খামার কি? কৃষি পণ্য উৎপাদনের লক্ষ্যে পরিচালিত খামার ব্যবস্থাকে কৃষি খামার বলে।

বাণিজ্যিক খামার কি? বাণিজ্যিক খামার হল, মুনাফা অর্জন বা লাভের উদ্দেশ্যে পর্যাপ্ত পরিমাণে অর্থ বা মূলধন বিনিয়োগ করে পরিকল্পিত ভাবে যে খামার গড়ে তোলা হয় তাকে বাণিজ্যিক খামার বলে। এই খামার গুলি দেশের কৃষি খাতে বিরাট অবদান রাখে। এটি দেশীয় বাজারে বিভিন্ন খাদ্য সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মিশ্র / যৌথ খামার কি? যৌথ খামার হল, যে খামারে কৃষকেরা যৌথভাবে চাষাবাদ করে এবং বিভিন্ন রকম উপকরণ একত্রে উৎপাদন কার্যে ব্যবহার করে সেই খামারকে সমন্বিত খামার বা মিশ্র / যৌথ খামার বলে। এছাড়া যৌথ খামার একটি আর্থ-সামাজিক উদ্যোগ। সমাজের সকল শ্রেণীর মানুষের ভারসাম্যযুক্ত অর্থনৈতিক সহাবস্থান নিশ্চিত করতে কাজ করে যাবে এই সংগঠণ। সমাজের কর্মক্ষম বেকার শ্রেণীর কর্মসংস্থানের ব্যবস্থা করাই যৌথ খামার এর মূল লক্ষ্য।

দুগ্ধ খামার কি? দুগ্ধ খামার হল, যে খামার থেকে কৃষকেরা দুধ উৎপাদন করে বিক্রয় করে থাকে তাকে দুগ্ধ খামার বলে। দুগ্ধ পালন বর্তমানে একটি লাভজনক শিল্প। বেকারত্ব দূরীকরণ, দারিদ্র্য বিমোচন, আত্মকর্মসংস্থান সৃষ্টি এবং দেশে দুধের চাহিদা মেটাতে গরুর খামার ব্যাপক ভূমিকা পালন করছে। এছাড়া খামারের সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে গরু পালন করে অনেক লাভবান হওয়া যায়।

খামার পরিকল্পনা কি? খামার করার আগে যে পরিকল্পনা নেওয়া হয় তাকে খামার পরিকল্পনা বলে। যে কনো খামার স্থাপনের জন্য পূর্ব প্রস্তুতি নেওয়া হোয়ে থাকে। তাই খামার পরিকল্পনা ও ব্যবস্থাপনা করার আগে পূর্ব প্রস্তুতি নেওয়া প্রয়োজন।

খামার কাকে বলে

খামার কাকে বলে

একটি খামার এমন একটি ক্ষেত্র যা খাদ্য এবং অন্যান্য ফসলের উত্পাদনের প্রাথমিক লক্ষ্য সহ প্রাথমিকভাবে কৃষিক্ষেত্র গুলি নিবেদিত হয়। এটি খাদ্য উৎপাদনের প্রাথমিক সুবিধা নামটি আবাদযোগ্য খামার, উদ্ভিজ্জ খামার, ফল খামার, দুগ্ধ, শূকর ও হাঁস-মুরগির খামার এবং প্রাকৃতিক তন্তু, জৈব জ্বালানী এবং অন্যান্য পণ্য উত্পাদনের জন্য ব্যবহৃত জমি যেমন বিশেষ ইউনিটগুলির জন্য ব্যবহৃত হয়। এর মধ্যে রয়েছে রেঞ্চ, ফিডলটস, বাগান, বৃক্ষরোপণ ও জমিদারি, ছোট্টহোল্ডিংস এবং শখের খামার, এবং ফার্মহাউস এবং কৃষি ভবন পাশাপাশি জমিও রয়েছে। আধুনিক যুগে এই মেয়াদ বাড়ানো হয়েছে যাতে বায়ু খামার এবং মাছের খামার গুলির মতো শিল্প পরিচালনকে অন্তর্ভুক্ত করা যায়, উভয়ই স্থল বা সমুদ্রে পরিচালনা করতে পারে।

বিশ্বের বিভিন্ন প্রান্তে কৃষি কাজের উৎপত্তি স্বাধীন ভাবে, কারণ শিকারী সংগ্রহ কারী সমিতি গুলি খাদ্য গ্রহণের পরিবর্তে খাদ্য উৎপাদনে রূপান্তরিত হয়েছিল। এটি প্রায় ১২০০ বছর আগে পশ্চিম এশিয়ার উর্বর ক্রিসেন্টে পশুপালনের মধ্য দিয়ে শুরু হয়েছিল। তারপর খুব দ্রুত ফসলের চাষ শুরু হয়। আধুনিক ইউনিট গুলি ফসল বা প্রাণি সম্পদের অঞ্চলের পক্ষে সবচেয়ে উপযুক্ত, তাদের সমাপ্ত পণ্য গুলি খুচরা বাজারে বা আরও প্রক্রিয়াজাতকরণের জন্য বিক্রি করা হয়, সারা বিশ্বের খামার পণ্য কেনাবেচা করার ক্ষেত্রে ঝোঁক।

Khamar Ke

Khamar Ke

উন্নত দেশ গুলিতে আধুনিক খামার গুলি অত্যন্ত যান্ত্রিকীকরণযুক্ত। মার্কিন যুক্তরাষ্ট্রে  পশুসম্পদ রেঞ্জল্যান্ডে উত্থাপিত হতে পারে এবং ফিডলটগুলিতে সমাপ্ত হতে পারে এবং ফসল উৎপাদনের যান্ত্রিকী করণ প্রয়োজনীয় কৃষক শ্রমিকের সংখ্যায় ব্যাপক হ্রাস এনেছে। ইউরোপে পারিবারিক খামারগুলি বৃহত্তর উত্পাদন ইউনিটগুলিকে পথ দেখিয়ে দিচ্ছে। অস্ট্রেলিয়ায় কিছু খামার খুব বড় কারণ জলবায়ু পরিস্থিতির কারণে জমি পশুর একটি উচ্চ মজুতকরন ঘনত্ব কে সমর্থন করতে অক্ষম। স্বল্পোন্নত দেশ গুলিতে, ছোট খামার গুলি আদর্শ, এবং গ্রামীণ বাসিন্দাদের বেশিরভাগই জীবিকা নির্বাহী কৃষক, তাদের পরিবারকে খাওয়ান এবং স্থানীয় বাজারে পণ্য বিক্রি করে।

বিঃদ্রঃ খামার সম্পর্কে আরো বিস্তারিত জানতে চাইলে আপনি এই লিংকে ক্লিক করুনঃ খামার কি? কৃষি কি?-বিস্তারিত দেখুন -পর্ব ০১। 
আপনার কৃষি সম্পর্কে কিছু বলার বা জানার থাকলে, আপনি আমাদের ফেজবুক পেজ বা ফেজবুক গ্রুপে যোগ দিতে পারেন এবং আপনার প্রয়োজনীয় মতামত জানাতে পারেন।

আরো পড়ুনঃ

হাঁস মুরগির বাসস্থান কেমন হবে

খামার স্থাপন পরিকল্পনা

মাটি কাকে বলে কত প্রকার ও কি কি?

খামার পরিকল্পনা, ব্যবস্থাপনা ও দিক নির্দেশনা-বিস্তারিত দেখুন

 

খামারি কি, কৃষি খামার কি, বাণিজ্যিক খামার কি, যৌথ খামার কি, দুগ্ধ খামার কি, খামার অর্থ কি, খামার কাকে বলে, কৃষি খামার কাকে বলে, খামার কত প্রকার, খামারের নাম, খামার অর্থ, খামার শব্দের অর্থ, কিষি খামার, কিশি খামার, খামারের ছবি, খামার পরিকল্পনা কি, পারিবারিক কৃষি খামার কি, খামার ব্যবস্থা কি, খামার এর মানে কি, মিশ্র খামার কি , Khamar Ke, Khamar Kaka bola,