মুরগির ভ্যাকসিন দেয়ার নিয়ম ও দাম হাঁস মুরগির ভ্যাকসিন কোথায় পাওয়া যায়

মুরগির ভ্যাকসিন দেয়ার নিয়ম ও দাম হাঁস মুরগির ভ্যাকসিন কোথায় পাওয়া যায় চলুন জেনে আসি, যদি আপনার মুরগির মালিক হয় – এটি ৩ বা ৩০০০ হোক – স্বাস্থ্যকর রাখার জন্য আপনাকে এগুলি টিকা দেওয়ার দরকার হবে। এটি করার অনেক উপায় রয়েছে, আপনি যে ভ্যাকসিনটি চালাচ্ছেন তার উপর এবং আপনার যে মুরগির সংখ্যা রয়েছে তার উপর নির্ভর করে। যদি আপনি এর আগে মুরগির ভ্যাকসিন না দিয়ে থাকেন তবে আপনার কোনও পশুচিকিত্সকের পরামর্শ নেওয়া উচিত যারা ভ্যাকসিনের সর্বোত্তম পদ্ধতি গুলি এবং আপনার ব্রুডের আকার সম্পর্কে আলোচনা করতে পারেন। এটি আপনার মুরগির মধ্য দিয়ে পুরো জীবন সুখী ও স্বাস্থ্যকর রাখতে সহায়তা করবে।

মুরগির ভ্যাকসিন দেয়ার নিয়ম

মুরগির ভ্যাকসিন দেয়ার নিয়ম

 

বাচ্চা গুলিকে সঠিক সময়ে তাদের প্রথম টিকা দিন। মুরগির জীবনে বিভিন্ন সময়ে বিভিন্ন ভ্যাকসিন দেওয়া প্রয়োজন। বেশিরভাগ ভ্যাকসিন বাচ্চা গুলি কে দেওয়া হয়। আপনি যদি কখনও মুরগির ভ্যাকসিন না দিয়ে থাকেন তবে ভ্যাকসিন দেওয়ার আগে সবসময় কোনও পশু চিকিত্সকের সাথে কথা বলুন ।

সাধারণ টিকার অন্তর্ভুক্তঃ

ই-কলিঃ এক দিনের বাচ্চা পুরানো দেওয়া।

মারেকের অসুখ: এক দিনের থেকে ৩ সপ্তাহের সাব-ক্লুটোনেস দেওয়া হয়।

সংক্রামক বার্সাল রোগ গুম্বোরো রোগঃ পানিতে ১০ থেকে ১৪ দিনের বাচ্চা দের দেওয়া হয়।

সংক্রামক ব্রঙ্কাইটিসঃ ১৬ থেকে ২০ সপ্তাহ বয়সে চোখের ফোটা বা স্প্রে হিসাবে দেওয়া হয়।

নিউক্যাসল রোগঃ ১৬ থেকে ২০ সপ্তাহ বয়সে চোখের ফোটা বা স্প্রে হিসাবে দেওয়া হয়। 

ফাউল-পক্সঃ উইং ওয়েব হিসাবে ১০-১৪ সপ্তাহ বয়সে দেওয়া হয়।

ল্যারিঙ্গোট্রেশাইটিসঃ ৪ সপ্তাহ বয়সে চোখের ফোটা বা স্প্রে হিসাবে দেওয়া হয়

টিকা দেওয়ার আগে করণীয়ঃ

টিকা দেওয়ার আগে আপনার মুরগির সামগ্রিক স্বাস্থ্য পরীক্ষা করুন। আপনি অসুস্থ পাখি বা মুরগি দের টিকা দিতে হয় না, কারণ ভাইরাস গুলি তাদের প্রতিরোধ ক্ষমতা লড়াই করার পক্ষে খুব শক্তিশালী হতে পারে। আপনার টিকা দেওয়া উচিত কিনা তা জানার সর্বোত্তম উপায় হ’ল মুরগি গুলা সুস্থ ও স্বাস্থ্যকর কিনা তা নিশ্চিত করার জন্য চিকিত্সককে পরীক্ষা করে দেখান ।

ডিম পাড়ে এমন মুরগিগুলিকে টিকা দেবেন না। প্রাপ্ত বয়স্ক মুরগি ও পাখি দের ডিম পাড়া শুরু করার কম পক্ষে ৪ সপ্তাহ আগে তাদের টিকা দেওয়া উচিত। এটি নিশ্চিত করে যে তারা কোনভাবে অপ্রত্যক্ষ ভাবে কোনও ভাইরাস সংক্রমণ করার ঝুঁকিতে নেই।

টিকাদানের তথ্য রেকর্ডঃ

টিকাদানের তথ্য রেকর্ড করুন। আপনার টিকা দেওয়ার আগে, সঠিক ডোজ গুলিতে আপনার সঠিক ভ্যাকসিন রয়েছে তা নিশ্চিত করে দেখুন। প্রতিটি মুরগির জন্য ভ্যাকসিনের তথ্য রেকর্ড করুন। আপনার আপনার কোনও পশু চিকিত্সার জন্য তথ্য দরকার তখন আপনার রেকর্ড আপনি ডাক্তার কে  দেখাতে পারবেন। টিকাদানের তথ্য রেকর্ড করার জন্য যা করা উচিত তা নিম্নে পর্যায় ক্রমে দেখানো হলঃ

১,ভ্যাকসিনের নাম।  

২,মুরগির সংখ্যা।

৩,প্রস্তুত কারক ।

৪,প্রস্তুত করণের তারিখ।

৫,মেয়াদ শেষ হওয়ার তারিখ।

৬,কোন মুরগি ভ্যাকসিন গ্রহণ করছে।

ভ্যাকসিন দেয়ার উপকরণঃ

আপনার সমস্ত উপকরণ সংগ্রহ করুন। বিভিন্ন ভ্যাকসিনের বিভিন্ন টিকা দেওয়ার পদ্ধতি এবং বিভিন্ন সরঞ্জাম প্রয়োজন। আপনার মুরগি আনতে শুরু করার আগে আপনার টিকা এবং টিকা সরঞ্জাম সহ আপনার সমস্ত উপকরণ প্রস্তুত করা উচিত। এটি প্রক্রিয়াটি দ্রুত করতে হয় কারণ  মুরগির ভ্যাকসিন দেয়ার সময় খুব কম থাকা ।

কিছু টিকা সঠিক ভাবে দেওয়ার জন্য আপনাকে আরও একজনকে সহায়তা করা দরকার, সুতরাং যদি আপনি পারেন তবে একজন সহকারী কে প্রয়োজন।

ভ্যাকসিনের নাম ও দাম কত

 

সরকারি বিধি অনুযায়ী নিম্নে টেবিল আকারে হাঁস মুরগির ভ্যাকসিনের নাম ও হাঁস মুরগির দাম কত এবং ভ্যাকসিন দেওয়ার সময় নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করা হল;

ভ্যাকসিনের নাম ভ্যাকসিনের নাম দাম ভ্যাকসিন প্রয়োগের সময়
মারেক্স টিকা প্রতি ভায়াল ৩৫০ টাকা ১ দিন বয়সের
রাণীক্ষেত টিকা প্রতি ভায়াল ১৫ টাকা ৪ হতে ৭ দিন বয়সের
ফাউল পক্স টিকা প্রতি ভায়াল ৪০ টাকা ২১ দিন বয়সের
কলেরা টিকা প্রতি ভায়াল ৩০ টাকা ২ মাস বয়সের
সালমোনেলোসিস/ফাউল টাইফয়েড টিকা প্রতি ভায়াল ৯০ টাকা ৬ সপ্তাহ বয়সের
গামবোরো টিকা প্রতি ভায়াল  ২০০ টাকা ৩-৮ সপ্তাহ বয়সের
ডাক প্লেগ টিকা প্রতি ভায়াল ৩০ টাকা ৩ সপ্তাহ বয়সের

টিকা প্রস্তুত করণঃ

১,সাবকুটেনিয়াস (এসসি) টিকা প্রস্তুত করুন। টিকা দেওয়ার প্রক্রিয়াটির ১২ ঘন্টা পূর্বে যে কোনও ভ্যাকসিনগুলি রেফ্রিজারেটেড স্টোরেজকে ঘরের তাপমাত্রায় গরম করতে থাকুন।ঠান্ডা স্টোরেজ প্রয়োজন এমন ভ্যাকসিন গুলি শীতল পাত্রে প্রেরণ করুন। তারপরে, টিকা প্যাকেজিংয়ের তালিকাভুক্ত প্রস্তুতির নির্দেশাবলী, বা আপনার সরবরাহ করা নির্দেশাবলী অনুসরণ করুন। মিশ্রণটি প্রস্তুত করার আগে, আপনার যে ভ্যাকসিনটি অন্তর্নিহিত ভাবে ইনজেকশনের বা ড্রাব পরীক্ষা করে দেখুন ।

২,মুরগির ত্বক দিয়ে একটি তাঁবু তৈরি করুন।ইনজেকশন সাইটে মুরগির ত্বক ধরুন এবং আপনার অ-প্রভাবশালী হাতের আঙ্গুল এবং থাম্ব দিয়ে এটি উপরে তুলুন। আপনার জন্য একজন সহায়ক আপনার জন্য মুরগি ধরে রাখা সহায়ক হতে পারে যাতে আপনার উভয় হাত টিকা দেওয়ার প্রক্রিয়ার জন্য মুক্ত থাকে।

ঘাড়ঃ মুরগির ডানা সুরক্ষিত করে কেউ আপনার দিকে মুখ করে রাখুন। আপনার মাঝের আঙুল, তর্জনী এবং থাম্ব ব্যবহার করে ঘাড়ের অঞ্চলের উপরে ত্বককে মাঝের দিকে উঠান। এটি ঘাড়ের পেশী এবং ত্বকের মাঝে পকেট তৈরি করবে। ইনজুইনাল ভাঁজঃ কাউকে এমন কাউকে আটকে রাখুন যাতে মুরগির বুকটি আপনার দিকে মুখ করে র্ধ্বমুখী হয়। মুরগির মতো দেখতে এটি পিছনে পড়ে আছে। আপনার আঙ্গুলগুলি ব্যবহার করে ইনগুইনাল ভাঁজটি তুলুন এবং তৈরি পকেট বা স্থানটি অনুভব করুন।

৩,মুরগির ত্বকে সুই প্রবেশ করুন এবং ভ্যাকসিন ইনজেকশন করুন। আপনি উপরে তোলা ত্বকের পকেটে ৯০ ডিগ্রি কোণে সূচটি কোন। আপনার কিছুটা প্রাথমিক প্রতিরোধ বোধ করা উচিত কারণ সূঁচটি ত্বককে পাঙ্কচার করে এবং তারপরে সাবউটিভেনাসে পৌঁছানোর পরে মসৃণ চলাচল করে। একবার সুই আসার পরে, ভ্যাকসিন ইনজেকশন করার জন্য নিমজ্জনকারীকে টিপুন। একবার ভ্যাকসিন সম্পূর্ণরূপে ইনজেকশনের পরে দ্রুত, সরল গতিতে সুইটি সরান।

আপনি যদি এখনও প্রতিরোধ বোধ করেন (যেমন সুইতে বাধা দেওয়ার মতো কিছু আছে) যদি এটি হয় তবে সুইটি সরান এবং আপনার ইনজেকশনের কোণটি মুরগির ত্বকে পরিবর্তন করুন। নিশ্চিত হয়ে নিন যে সমস্ত ভ্যাকসিনটি ইনজেকশনের শিকার হয়েছে এবং ত্বকের ভাঁজের অন্যদিকে সূচি বেরিয়ে যাচ্ছে না। যদি আপনি জিনিসগুলি সঠিকভাবে করছেন, তবে আপনার একটি ছোট বুদবুদ লক্ষ্য করা উচিত যেখানে ভ্যাকসিনটি ইনজেকশন দেওয়া হয়েছিল।

আই ড্রপ ভ্যাকসিনগুলি প্রস্তুত করুনঃ

ভ্যাকসিন দ্রবণটি তৈরি করুন। ভ্যাকসিনের শিশি বা বোতলটি খুলুন এবং ৩ মিলি মিশ্রণ মিশ্রিত করে একটি সিরিঞ্জ ব্যবহার করে এটি পাতলা করুন। সিরিঞ্জ এবং তরল ভ্যাকসিন সঙ্গে আসা উচিত। নিশ্চিত করুন যে পাতলা তাপমাত্রা ২ ডিগ্রি থেকে 8 ডিগ্রি সেন্টিগ্রেড (৩৬° থেকে ৪৬ ডিগ্রি ফারেনহাইট) হয়। সবসময় ঠান্ডা থাকে তা নিশ্চিত করার জন্য, এটি সর্বদা বরফ ভর্তি একটি বরফ বাক্সে রাখুন।

আপনি যদি প্রচুর মুরগির টিকা দিতে চলেছেন তবে আপনি মিশ্রিত টিকাটি ২-৩ টি পরিষ্কার বোতলগুলিতে ভাগ করতে পারেন এবং এগুলিকে বরফের উপরে রাখতে পারেন। এইভাবে রাখলে, ভ্যাকসিনটি সঠিক তাপমাত্রায় থাকবে। আইড্রপারকে ভ্যাকসিনের শিশির সাথে সংযুক্ত করুন। ধীরে ধীরে ড্রপার সংযুক্ত করার আগে ভ্যাকসিনের শিশিটি বেশ কয়েকবার ঝাঁকান। তারপরে, আইড্রোপার সংযুক্ত করুন।

মুরগির চোখের মধ্যে ভ্যাকসিনের কমপক্ষে ০.০৩ মিলি দিন। আলতো করে মুরগির মাথা ধরুন এবং এটিকে কিছুটা মোচড় দিন যাতে এটি আপনার চোখের সামনে পড়ে চোখের উপর সাবধানে ড্রপারের অবস্থান করুন এবং ভ্যাকসিনের একটি ফোঁটা আস্তে আস্তে বের করুন। তারপরে, ভ্যাকসিনটি পুলিং এবং ফুটোয়ের পরিবর্তে চোখের দ্বারা শোষিত হয়েছে তা নিশ্চিত করার জন্য এক মুহূর্ত অপেক্ষা করুন। যদি ড্রপটি পুরোপুরি শোষিত হয় তবে ভ্যাকসিনটি সফল হয়েছিল। যদি ড্রপটি পুরোপুরি শোষিত না হয় তবে একটি নতুন ড্রপ পরিচালনা করা উচিত।আপনি ভ্যাকসিন দেওয়ার সময় একজন সহকারী মুরগিটিকে ধরে রাখতে সহায়তা করতে পারে।

মুরগির ভ্যাকসিন তালিকা

মুরগির ভ্যাকসিন তালিকা

পানীয় জলে ভ্যাকসিন মিশ্রিত করা:

আপনার কত পরিমাণে জল প্রস্তুত করতে হবে তা গণনা করুন। আপনার টিকাগুলি আপনার মুরগিরা ২ ঘন্টার মধ্যে প্রায় পরিমাণ মতো জল মিশ্রিত করতে হবে। টিকা দেওয়ার ২-৩ দিন আগে, আপনার জলের মিটারের রিডিংগুলি ২ ঘন্টার ব্যবধানে পরীক্ষা করুন। এটি আপনাকে যখন টিকা দেওয়ার সময় আসে তখন আপনার কতটা পানির প্রয়োজন হবে তার মোটামুটি ধারণা দেয় ।

আপনি আপনার পশুচিকিত্সা বা ভ্যাকসিন প্রস্তুতকারকের সাথে তাদের প্রস্তাবিত ডোজ এবং মিক্সিংয়ের নির্দেশাবলীও পরীক্ষা করতে পারেন। আপনার মুরগির বয়স এবং বর্তমান বায়ুর তাপমাত্রার উপর ভিত্তি করে আপনার প্রয়োজনীয় জল পরিমাণ নির্ধারণের জন্য অনেকে ভ্যাকসিন সহ টেবিল সরবরাহ করবেন।

আপনার জল ব্যবস্থা পরিষ্কার করুন। আপনার জলের ব্যবস্থাটি পরিষ্কার এবং ক্লোরিনমুক্ত হওয়া খুব জরুরি। আপনার মুরগির ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা করার কমপক্ষে ৪২ ঘন্টা আগে আপনার জলীয় সিস্টেমের মাধ্যমে ক্লোরিন, জীবাণু নাশক এবং অন্যান্য ঔষধ গুলি চালানো বন্ধ করুন। টিকা দেওয়ার প্রক্রিয়া চলাকালীন আপনি যে সমস্ত বালতি, জগস, হুইস্কস এবং অন্যান্য সরঞ্জাম গুলি ব্যবহার করার পরিকল্পনা করছেন সেগুলিও পরিষ্কার করা উচিত।

আপনি সাধারণত নিজের জল পরিষ্কার করার পদ্ধতি এবং সরঞ্জাম গুলি পরিষ্কার করতে পারেন, যদিও এগুলি ভালভাবে ধুয়ে ফেলতে ভুলবেন না। যেহেতু এমনকি পরিমাণের ডিটারজেন্টও টিকাটির কার্যকারিতা কে প্রভাবিত করতে পারে। আপনি পরিষ্কার করার পরে সিস্টেমের মধ্যে দিয়ে আসা জলের পিএইচ পরীক্ষা করুন। .৫এর চেয়ে বেশি পড়া পড়া ভ্যাকসিনগুলির জন্য খুব উচ্চ হিসাবে বিবেচিত হয়।

আপনার মুরগি টিকা দেওয়ার আগে জল চালানো বন্ধ করুন। আপনার মুরগিগুলি প্রকৃতপক্ষে ভ্যাকসিনযুক্ত জল পান করছে কিনা তা নিশ্চিত করার জন্য, ভ্যাকসিন প্রশাসনের আগে আপনার অল্প সময়ের জন্য তাদের কাছে জল প্রবাহ বন্ধ করা উচিত। গরম জলবায়ুতে ৩০ থেকে ৬০ মিনিটের জন্য এবং শীতল জলবায়ুতে ৬০ থেকে ৯০ মিনিটের জন্য জলের প্রবাহকে বিরতি দিন।

স্কিম মিল্ক পাউডার বা ক্লোরিন নিউটালাইজার ব্যবহার করে জল স্থিতিশীল করুন। প্রতি ২০০ লিটার পানির জন্য ৫২গ্রাম স্কিম মিল্ক পাউডার রেখে জল স্থিতিশীল করুন। আপনি প্রতি ১০০ লিটারের জন্য একটি ট্যাবলেট যোগ করে সিভামুনির মতো ক্লোরিন নিরপেক্ষ ব্যবহার করতে পারেন। ভ্যাকসিন যোগ করার ২০-৩০ মিনিট আগে জল স্থিতিশীল করা উচিত।

একটি পরিষ্কার বালতিতে ভ্যাকসিন প্রস্তুত করুন। নিরপেক্ষ জলের ২ লিটার দিয়ে একটি পরিষ্কার বালতি পূরণ করুন এবং আপনার ভ্যাকসিনের বোতলটি বালতি তে নিমজ্জিত করুন। বোতলটি পুরোপুরি নিমজ্জিত হয়ে গেলে, ভ্যাকসিনটি পানিতে সম্পূর্ণরূপে ছড়িয়ে দিন। বোতলটি সরান, এটি সম্পূর্ণ খালি রয়েছে তা নিশ্চিত করে মিশ্রণটি ভালভাবে নাড়ুন। জল পরিষ্কার রাখার জন্য এই প্রক্রিয়া জুড়ে রাবারের গ্লাভস পরতে ভুলবেন না। একবার সমাধানটি পুঙ্খানুপুঙ্খ ভাবে মিশ্রিত হয়ে গেলে, আপনার পানির ট্যাঙ্কগুলিতে জলটি আবার যোগ করুন এবং আপনার বাকী পানির সাথে টিকা দেওয়ার মিশ্রণটি পুরোপুরি মিশিয়ে নিন।

আপনার মুরগির জল চালানো শুরু করুন। আপনি যখন জলটি আবার চালু করেন, মুরগিদের পান করা শুরু করা উচিত। তারা এইভাবে ভ্যাকসিন গ্রহণ করবে। আপনি যদি স্বয়ংক্রিয় পানীয় পান করেন তবে আপনার মুরগীর কাছে নামিয়ে দেওয়ার আগে তাদের টিকা দেওয়া জল সম্পূর্ণরূপে পূরণ করুন। মুরগি ২ ঘন্টার মধ্যে ভ্যাকসিনের সমস্ত জল পান করানোর চেষ্টা করুন।

ম্যানুয়াল বা বেসিন পানকারীদের সাথে ঘরগুলির জন্য, ভ্যাসিনের সমাধানটি বেসিনগুলি জুড়ে সমানভাবে ভাগ করুন। বেল পানকারীদের সাথে ঘরগুলির জন্য, মুরগিদের পান করতে ওভারহেড ট্যাঙ্কগুলি খুলুন।

হাঁস মুরগির ভ্যাকসিন কোথায় পাওয়া যায়

এই ভ্যাকসিন গুলা সরকারি খামারে ও এগ্রো ঔষধের দোকানে পাবেন।

একটি উইং ওয়েব টিকা প্রস্তুতকরণ

ভ্যাকসিনটি সরু করুন।কেবল আপনার ভ্যাকসিনের সাথে আসে এমন দ্রব্য ব্যবহার করুন। আপনার মুরগি যে ভ্যাকসিনটি দিচ্ছেন তার উপর আপনার কী পরিমাণ দরকার তা নির্ভর করে। দূষকটি সঠিকভাবে পরিমাপ করতে এবং মিশ্রণের জন্য ভ্যাকসিনের সাথে আসা নির্দেশাবলী অনুসরণ করুন।

মুরগির ডানা এর ওয়েব উন্মোচনের জন্য ছড়িয়ে দিন। আলতো করে যে কোনও ডানা উত্তোলন করুন, এটিকে পুরো পরিমাণে টেনে আনুন। ডানার নীচের অংশটি উন্মুক্ত করুন যাতে এটি মুখোমুখি হয় এবং ওয়েব দৃশ্যমান হয়। ওয়েবে পালকগুলির একটি ছোট প্যাচ আলতো করে এনে দিন যাতে আপনি সঠিকভাবে ভ্যাকসিনটি পরিচালনা করতে পারেন। অ্যালকোহল ঘষে ডুবানো একটি সুতির বল ব্যবহার করে এই অঞ্চলটিকে নির্বীজ করুন।

আপনি চিকিত্সা দেওয়ার সময় দ্বিতীয় ব্যক্তি মুরগিকে স্থিতিশীল করতে এবং ডানা প্রসারিত করা সহায়ক হতে পারে। ভ্যাকসিনে সুই ডুবুন। আপনার ভ্যাকসিনটি একটি উইং ওয়েব অ্যাপ্লায়টর নামে পরিচিত ২-দীর্ঘায়িত সূঁচের সাথে আসা উচিত। আবেদনকারীর কূপগুলি ভ্যাকসিনের বোতলে ডুবিয়ে দিন। সাবধানতা অবলম্বন করুন যে সুই খুব গভীরভাবে ডুবানো হচ্ছে না। আবেদনকারীর কূপগুলি পুরোপুরি নিমজ্জিত করার পক্ষে এটি পর্যাপ্ত পরিমাণে হওয়া উচিত ।

যদি আপনার ব্যর্থ ভ্যাকসিন প্রশাসনের ক্ষেত্রে অতিরিক্ত ওয়েব আবেদনকারীর প্রয়োজন হয় তবে আপনি এগুলি আপনার পশুচিকিত্সা বা ভ্যাকসিন প্রস্তুতকারকের কাছ থেকে নিতে পারেন।

উইং ওয়েবের নীচে ছিদ্র করুন। একবার আবেদনকারীর ভ্যাকসিনটি বোঝাই হয়ে যাওয়ার পরে, পালক, হাড় এবং বড় রক্তনালীগুলি এড়ানোর জন্য যত্ন নিয়ে, উইং ওয়েবে সূঁচগুলি বিদ্ধ করুন। আপনি স্প্রেড অ্যাড উইং ওয়েবে গঠিত ত্রিভুজের মাঝখানে সুই পঞ্চারকে কেন্দ্র করে আবেদনকারীর যথাযথ অবস্থান নিশ্চিত করতে পারেন।

আপনি যদি দুর্ঘটনা ক্রমে কোনও রক্তনালীতে আঘাত করেন তবে একটি পরিষ্কার সুই লোড করুন এবং টিকা দেওয়ার প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। অন্যথায়, প্রতি ৫০০ মুরগির পরে সুই প্রতি স্থাপন করুন।

টিকা দেওয়ার .৭-১০ দিন পরে উইং ওয়েবে স্ক্যাবিং বা দাগ পড়ার জন্য পরীক্ষা করুন। স্ক্যাবগুলি একটি সূচক যে টিকাটি সফল হয়েছিল। স্ক্যাব উপস্থিত না থাকলে, ভ্যাকসিনের আরও একটি ডোজ খাওয়ানো উচিত কিনা তা জানতে আপনার ভেটের সাথে পরামর্শ করুন।

ভ্যাকসিনেশন পরে পরিষ্কার করা:

সমস্ত খালি ভ্যাকসিনের শিশি এবং বোতলগুলি পরিষ্কার করুন এবং নিষ্পত্তি করুন। ভ্যাকসিন বোতল নিষ্পত্তি অঞ্চল থেকে অঞ্চলে পৃথক হতে পারে, তাই খালি শিশিগুলি কীভাবে নিষ্পত্তি করতে হয় সে সম্পর্কে আপনার স্থানীয় এবং রাজ্য বা প্রাদেশিক আইন পরীক্ষা করুন। আপনার যদি বায়োমেডিকাল বর্জ্য ধারকগুলিতে অপসারণের প্রয়োজন না হয় তবে প্রতি ৫ লিটার জলে প্রতি গ্লুটারালডিহাইডে ভরা বালতিতে তাদের জীবাণুমুক্ত করুন। বোতলগুলি তাজা, পরিষ্কার জলে ধুয়ে ফেলার আগে কমপক্ষে .৫মিনিটের জন্য জীবাণুনাশনে থাকতে দিন। আপনার যদি বাকী টিকা থাকে তবে সঠিক সঞ্চয়স্থান এবং নিষ্পত্তি নির্দেশের জন্য প্রস্তুতকারক বা আপনার পশুচিকিত্সার অফিসে কল করুন।

আপনার শিশি এবং বোতল দূরে ফেলে বা পুনর্ব্যবহার করুন। কিছু ক্রিয়াকলাপ শিশি এবং বোতল পুনর্ব্যবহার করে এবং নমুনা সংগ্রহের জন্য তাদের ব্যবহার করে। এটি প্রথমে ভ্যাকসিনের শিশি এবং বোতলগুলির জন্য আদর্শ নির্বীজ প্রক্রিয়া অনুসরণ করে করা যেতে পারে। জীবাণুমুক্ত করার পরে, পাত্রে পুরোপুরি জীবাণুমুক্ত হয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য অটোক্লেভ করুন । যদি আপনার অটোক্লেভে অ্যাক্সেস না থাকে বা এমন কোনও জায়গায় বাস করেন যা ভ্যাকসিন বোতল পুনর্ব্যবহারের অনুমতি দেয় না, তবে শিশিগুলিকে জীবাণু মুক্ত করার পরে ট্র্যাশগুলিতে নিরাপদে তা নিষ্পত্তি করে ফেলুন। যদি আপনার অঞ্চলে ভ্যাকসিনের বোতলগুলি বায়োমেডিকাল বর্জ্য হিসাবে বিবেচিত হওয়ার প্রয়োজন হয়, তবে ড্রপ-অফ করার সময়সূচী এবং উপযুক্ত বর্জ্য গ্রহণের জন্য বাছাইয়ের জন্য আপনার পশুচিকিত্সা বা স্থানীয় রোগ নিয়ন্ত্রণ অফিসের সাথে যোগাযোগ করুন।

আপনার মুরগির স্বাস্থ্য পর্যবেক্ষণ করুন। আপনার মুরগিগুলিকে টিকা দেওয়ার পরে সর্বদা নজর রাখা গুরুত্বপূর্ণ। কিছু ভুল হতে পারে যে কোনও লক্ষণ জন্য দেখুন। যদি আপনি অলসতা, চোখ বা নাকের চারপাশে স্রাব, ঘন কোর, কাশি বা একটি উচ্চ তাপমাত্রা সহ বড় আকারের অসুস্থতার লক্ষণ গুলি দেখতে পান, তবে এখনই একটি পশুচিকিত্সাকে কল করুন । শ্বাস প্রশ্বাসের টিকা দেওয়ার জন্য, মুরগি টিকা দেওয়ার পরে ৩থেকে ৫ দিনের মধ্যে হাঁচি দেওয়ার মতো শ্বাস প্রশ্বাসের সমস্যাগুলি বিকাশ করা স্বাভাবিক। যদি লক্ষণ গুলি এর চেয়ে বেশি দিন অব্যাহত থাকে, তবে ডাক্তারকে কল করুন।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *