বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ও পরীক্ষার মানবন্টন-Bangladesh Agricultural University Admission

সাম্প্রতিক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ও পরীক্ষার মানবন্টন ও পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২১-২০২২ (Bangladesh Agricultural University Admission) প্রকাশিত হয়েছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হলো কৃষি বিষয়ক একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। এটি বিভিন্ন জেলার শহরের উপর প্রতিষ্ঠিত। বাংলাদেশর কৃষি বিশ্ববিদ্যালয় কৃষি বিশ্ববিদ্যালয় দেশের কৃষি শিক্ষা ও কৃষি গবেষণা করে তাহকে এবং এটি কৃষি বিজ্ঞানের সকল শাখা মাধ্যমে তারা কৃষিকে উন্নতি করার চেষ্টা করে।  কৃষি বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি আমাদের ওয়েবসাইট AgroHavenBD তে প্রকাশ করা হয়েছে। ভর্তি পরীক্ষার তারিখ, মানবন্টন ও অন্যান্য পরীক্ষা বিষয়ক সম্পর্কে বিস্তারিত জানতে নিম্নের বিজ্ঞপ্তিটি ভালো ভাবে পড়ুন এছাড়া সমন্বিত-গুচ্ছ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তথ্য জানতে উক্ত লিংকে ক্লিক করুন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়টি প্রায় ১২০০ একর এলাকা নিয়ে ক্যাম্পাসটি পুরাতন ব্রহ্মপুত্র নদীর পশ্চিম তীরে, ময়মনসিংহ রেলস্টেশন থেকে ৫ কিলোমিটার দক্ষিণে এবং বাংলাদেশের রাজধানী শহর ঢাকা থেকে ১২০ কিলোমিটার উত্তরে মনোরম গ্রামীণ পরিবেশে ময়মনসিংহ শহরে অবস্থিত। এটিতে দুটি জাতীয় গবেষণা প্রতিষ্ঠান রয়েছে, যথা, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) যাকে ইংরেজিতে বলে Bangladesh Institute of Nuclear Agriculture (BINA) এবং বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) যাকে ইংরেজিতে বলে Bangladesh Fisheries Research Institute(BFRI)।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ, পরীক্ষার আসন সংখ্যা, শিক্ষাগত যোগ্যতা , পরীক্ষার পাঠ্য বিষয়, আবেদনের মাধ্যম, আবেদন ফি ও বাছাই ফলাফল প্রকাশের তারিখ নিম্নে সুন্দর ভাবে টেবিল আকারে তুলেধরা হলো।

বিশ্ববিদ্যালয়ের নাম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
বিশ্ববিদ্যালয়ের ধরন সরকারি
আসন সংখ্যা ———-
শিক্ষাগত যোগ্যতা  এসএসসি – এইসএসসি পাশ হতে হবে
প্রতিটাতে জিপিএ ৩.৫০ থাকতে হবে
মোট জিপিএ ৮.০০ থাকতে হবে
আবেদন শুরুর তারিখ ———- ২০২২
আবেদনের শেষ তারিখ ———- ২০২২
পরীক্ষার পাঠ্য বিষয় ইংরেজি, জীববিদ্যা, রসায়ন, পদার্থবিজ্ঞান এবং গণিত
আবেদন ফি
ফলাফল প্রকাশের তারিখ ———- ২০২২
প্রবেশপত্র ডাউনলোডের তারিখ ———- ২০২২
আবেদনের মাধ্যম অনলাইন
বাছাই ফলাফল প্রকাশের তারিখ ———- ২০২২

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি সম্পর্কে আরো তথ্য জানতে নচের তথ্য গুলি সুন্দর ভাবে পড়ুন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

 

 

আবেদন করার যোগ্যতা:-

১) যে সকল ছাত্র/ছাত্রী ২০১৭/২০১৮ সালে এসএসসি/সমমান এবং ২০১৯/২০২০ সালে এইচএসসি/সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ হতে জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়সহ উত্তীর্ণ হয়েছে, কেবলমাত্র তারাই আবেদন করতে পারবে।

২) আবেদনকারীর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে প্রতিটিতে চতুর্থ বিষয় ব্যতীত ন্যুনতম জিপিএ ৩.৫০ এবং সর্বমোট ন্যুনতম জিপিএ ৮.০০ থাকতে হবে। তবে মোট আসন সংখ্যার ১০ দেশ) গুণ প্রার্থীকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমানের পরীক্ষার জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়সমূহে প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে মেখাক্রম অনুযায়ী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।

৩) O এবং A লেভেল পাসকৃত প্রার্থীর ক্ষেত্রে O লেভেল পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় বিজ্ঞানের অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় প্রতিটিতে ন্যুনতম জিপিএ ৩.৫০ এবং সর্বমোট ন্যুনতম জিপিএ ৮.০০ থাকতে হবে। উল্লেখ্য যে, O এবং A লেভেল এর ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে /, গ্রেডের জন্য ৫, 8 গ্রেডের জন্য ৪, ০ গ্রেডের জন্য ৩.৫ এবং D গ্রেডের জন্য ৩ পয়েন্ট গণ্য করা হবে।

 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদনের নিয়মাবলী:-

ক) আবেদন সংক্রান্ত যাবতীয় তথ্য https://admission-agri.org/ ওয়েবসাইটে পাওয়া যাবে। ওয়েবসাইটের ভর্তি সংক্রান্ত নির্দেশিকা অনুযায়ী অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে।

খ) মোবাইল ফোন নম্বর প্রদানের স্থানে নিজের ফোন নম্বর প্রদান করতে হবে। SMS এর মাধ্যমে Pin/লগইন পাসওয়ার্ড ও ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্যাদি এ নম্বরে জানানো হবে।

গ) কোটায় আবেদনকারীদেরকে কোটা সংক্রান্ত সনদ এবং O/A লেভেলের আবেদনকারীদেরকে O/Aলেভেল পরীক্ষার ট্রান্সক্রিপ্ট এর স্ক্যান-কপি অনলাইন আবেদন ফরমের নির্ধারিত স্থানে আপলোড করতে হবে। কোটায় আবেদনকারী না হলে কোটার ঘরে “সাধারণ” নির্বাচন/সিলেক্ট করতে হবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন

পরীক্ষার বিষয় ও মানবন্টনঃ ভর্তি পরীক্ষা হবে MCQ (Multiple Question Choice) পদ্ধতিতে ।মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ক্রমিক নং বিষয় নম্বর
০১ ইংরেজি ১০
০২ প্রাণীবিজ্ঞান ১৫
০৩ উদ্ভিদবিজ্ঞান ১৫
০৪ পদার্থবিজ্ঞান ২০
০৫ রসায়ন ২০
০৬ গণিত ২০

কোটার প্রার্থীদেরকে নিম্নলিখিত ডকুমেন্টস সাথে নিয়ে আসতে হবে:
(১) মুক্তিযোদ্ধা কোটার জন্য মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত বা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক স্বাক্ষরিত সনদ। মুক্তিযোদ্ধার নাতি/নাতনিদের উপজেলা নির্বাহী কর্মকর্তা কর্তৃক সংশ্লিষ্ট বীর মুক্তিযোদ্ধার অমুক পুত্র/কন্যার সন্তান এ বিষয়ে সুনির্দিষ্টভাবে উল্লেখপূর্বক সনদ।
(২) উপজাতি/আদিবাসী কোটার জন্য জেলা পরিষদ চেয়ারম্যানের সনদ।
(৩) প্রতিবন্ধী কোটার জন্য উপজেলা সমাজকল্যাণ কর্মকর্তার সনদ।
(৪) হরিজন-দলিত কোটার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার সনদ।
(৫) পোষ্য এর ক্ষেত্রে রেজিস্ট্রার স্বাক্ষরিত সনদ।
(৬) প্রবাসীর সন্তানের ক্ষেত্রে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় প্রদত্ত সনদ।
(৭) বিকেএসপির ক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধানের সনদ।
(৮) সিট মহলের ক্ষেত্রে জেলা প্রসাশন কর্তৃক প্রদত্ত সনদ।

আপনি যা খুজছেনঃ

কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২১-২০২২,কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা,কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি,কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা,কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন, কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি আসন বিন্যাস,কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা,কৃষি বিশ্ববিদ্যালয় কলেজ ভর্তি,বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য, কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি,কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কবে,বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা,কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি রেজাল্ট,কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার, কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্ন, Bangladesh Agricultural University Admission

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *