ছাগল মোটাতাজাকরণ পদ্ধতি। বিভিন্ন ঔষধ ও খাবারের মাধ্যমে। Sagol Motataja Koron Poddhoti BD

ছাগল মানুষের একটি গৃহপালিত অনেক পুরাতন প্রাণী। ছাগল পালন বেশি লাভজনক একটি ব্যবসা। আপনি স্বল্প মূলধন খাটিয়ে সহজেই লাভবান হতে পারে এই ছাগল থেকে। তাই আপনি কি বেশি লাভ করার জন্য ছাগল চাষ করতে চাচ্ছেন। এতে লাভ করতে হলে আপনাকে অবশ্যই ছাগল মোটাতাজাকরণ পদ্ধতিSagol Motataja Koron Poddhoti, ছাগল মোটাতাজাকরণ ঔষধ ছাগল মোটাতাজা করার খাবার সম্পর্কে জানতে হবে। ছাগল মোটাতাজা করার পদ্ধতি না জানলে আপনি ছাগলের ব্যবসাতে বেশি লাভবান হবেন না। আপনি যদি ছাগলকে মোটাতাজাকরণ করতে চান তাহলে প্রথমেই তাকে কৃমি মুক্ত করতে হবে। তারপর ভিটামিন বি কমপ্লেক্স সিরাপ অথবা ইনজেকশন করতে হবে। আপনাকে সব সময় মনে রাখতে হবে প্রতিটি ছাগলকে প্রতি দুই থেকে তিন মাস অন্তর অন্তর কৃমিনাশক ঔষধ খাওয়াতে হবে।

বাংলাদেশের বর্তমান অর্থ সামাজিক প্রেক্ষাপটে দরিদ্র জনগোষ্ঠীর কাছে ছাগল পালন একটি লাভজনক পেশা। কারণ দেশের অর্থ সামাজিক ক্ষেত্রে ছাগল পালন একটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে। ছাগলকে গরীবের গাভী বলা হয় কারণ এদের কম খরচে পালন করা যায় এবং এরা দ্রুত বংশ বিস্তার করে। ছাগল পালন করতে কম জায়গা প্রয়োজন হয় এর ফলে দরিদ্র ব্যক্তিরা তাদের ঘরের কোনে যেকোন স্থানে রাখতে পারে।

ছাগল মোটাতাজাকরণ পদ্ধতি

ছাগল মোটাতাজাকরণ পদ্ধতি

ছাগল মোটাতাজা করতে হলে প্রতি দুই থেকে তিন মাস অন্তর প্রতিটি ছাগলকে অ্যানথেলমিন্টিক্স বা কৃমিনাশক ঔষধ খাওয়াতে হবে। আপনি যদি একটি ছাগলকে মোটাতাজাকরণ করতে চান তাহলে প্রথমেই তাকে কৃমি মুক্ত করতে হবে। তারপর দেখতে হবে যে ছাগল সুস্থ আছে কিনা যদি অসুস্থ থাকে তাহলে আপনাকে চিকিৎসকের কাছ থেকে চিকিৎসা নিতে হবে। এজন্য ছাগল মোটাতাজাকরণ করতে প্রথমেই ছাগলটিকে সম্পূর্ণ সুস্থ করতে হবে তাহলেই ছাগলটি সুস্বাস্থের অধিকারী হবে। ছাগল পুরোপুরি সুস্থ হলে তারপর আপনাকে ছাগল মোটাতাজাকরণ ভিটামিন ঔষধ অথবা ইনজেকশন করতে হবে। সুস্থ করার পর আপনাকে সঠিক নিয়মে খাবার দিতে হলে।

সুস্থ না করলে আপনার পশুকে বাড়তি খাবার খাওয়ানটা বৃথ্যা হবে, কারণ একটি সুস্থ ছাগলকে যে পরিমাণ খাবার খাওয়ানো হয় তা তার শারীরিক অবস্থার উন্নতি করতে সাহায্য করে। কিন্তু একটু অসুস্থ ছাগলকে প্রয়োজনের চেয়ে বেশি খাবার দিলেও তা কোনো লাভ হবে না।  এছাড়াও ছাগলকে প্রতিদিন কাঁচা ঘাস এবং দানাদার খাবার খাওয়াতে হবে। নিয়মিত গোসল করাতে পারেন এতে আপনের ছাগলের ভালো হবে। ছাগলকে সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন জায়গায় রাখতে হবে যাতে তাদের কোন ধরণের সমস্যা ও রোগবালাই না হয়।

ছাগল মোটাতাজা করার উপায়

ছাগল মোটাতাজা করার উপায়

 ছাগল মোটাতাজা করার প্রাথমিক প্রক্রিয়া হলো ছাগল নির্বাচন। আপনি যদি সঠিক ভাবে ছাগল নির্বাচন করতে পারেন তাহলে আপনার ছাগল দ্রুত বৃদ্ধি পাবে এতেকরে দ্রুত মোটাতাজা করা যাবে।

ছাগল নির্বাচন:−

কম বয়সী সর্বুউচ্চ দুই দাত।
২ উচ্চতা ভাল।
৩ লোম ছোট ও মস…
৪ রোগ মুক্ত ।
৫ নিজের এলাকায় চাহিদা ভাল ।
৬ হাটের দালাল এর মাধ্যমে কিনতে হবে ।

৮ বডি চওড়া মোটা ।
৯ মাংসের মূল্যের চেয়ে বেশি দাম না হয় ।

খাশি কেনার পর প্রথম কাজ হল কৃমি মুক্ত করার লিভার টনিক দেয়া।

ছাগল মোটাতাজাকরণ ঔষধ ও ইনজেকশন

ছাগল মোটাতাজাকরণ ঔষধ ও ইনজেকশন

ছাগল মোটাতাজা করার ঔষধ সমূহ :-  ছাগল মোটাতাজা করতে হলে আপনাকে অবশ্যই ছাগল মোটাতাজা করার ঔষধ ও ছাগল মোটাতাজাকরণ ইনজেকশন সম্পর্কে জানতে হবে। আপনি যদি ঔষধ ও ইনজেকশনের নাম ও তালিকা না জেনে থাকেন তাহলে আমাদের এই টেবিল টি দেখুন;

 নং   ঔষধ ও ইনজেকশন
০১ কৃমিনাশক ট্যাবলেট খাওয়াতে হবে।
০২ লিভার টনিক খাওয়াতে হবে।
০৩ ভিটামিন বি কমপ্লেক্স
০৪ ভিটামিন সি
০৫ ক্যালসিয়াম, ফসফরাস ও ম্যাগনেসিয়াম
০৬ জিংক সিরাপ

ছাগল মোটাতাজাকরণ খাবার

ছাগল মোটাতাজাকরণ খাবার

ছাগল মোটাতাজা করার জন্য সাবলম্বী থেকে পূর্ণ বয়স্ক ছাগলের খাবার:- 

খাদ্য নাম  পরিমান
ভুট্টা ভাঙা ৪৭%
সয়াবিন খৈল ৩০%
চিটা গুড় ৭%
গমের ভুষি ১০%
লবন ১%
চুনাপাথর ৩%
চিলেটেড মিনারেল মিক্স ২%
মোট = ১০০%

খাওয়ার নিয়ম:- উক্ত চাট অনুযায়ী বিভিন্ন আকারের ছাগলের উপর নির্ভর করে প্রতিদিন 100 থেকে 500 গ্রাম দানাদার খাবার। সাথে ঘাস ৫০% এবং পাতা ৫০% পর্যাপ্ত কারণ ঘাসে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে যা ক্যালসিয়াম ও ফসফরাসের অনুপাত ঠিক রাখে। বেশি দানাদার দিলে অবশ্যই খাবারে এমোনিয়াম ক্লোরাইড ব্যবহার করতে হবে। পরিমান হবে ১% মোট দানাদার খাবারের। এর ফলে আপনার ছাগলের প্রস্রাব রাস্তাতে পাথর হবেনা।

Sagol Motataja Koron Poddhoti

In order to Sagol Motataja Koron, every two to three months, each goat should be given anthelmintics or deworming medicine. If you want to fatten a goat, you must first get rid of the worms. Then you have to see if the goat is healthy. If you are sick then you have to seek treatment from a doctor. Therefore, in order to fatten the goat, first the goat has to be completely healed, then the goat will be entitled to good health.

Once the goat is completely healthy then you need to take goat fattening vitamin medicine or injection. If you want to feed properly after healing. If not healthy, feeding your animal will be in vain, because the amount of food that is fed to a healthy goat helps to improve its physical condition. But even if a little sick goat is given more food than it needs, it will not be of any benefit.

♠♠ প্রিয় দর্শক কৃষি সম্পর্কে কিছু বলার বা জানার থাকলে, আপনি আমাদের ফেজবুক পেজ বা ফেজবুক গ্রুপে যোগ দিতে পারেন এবং আপনার প্রয়োজনীয় মতামত জানাতে পারেন।  এছাড়া আপনার কি? কোন কৃষি পণ্য ক্রয় করতে চাচ্ছেন তাহলে আমাদের ফেজবুক পেজ  AgroHaven Shop এ এসএমএস এর মাধ্যমে জানাতে পারেন। পোষ্টটি পড়ার পর যদি ভালো লাগে তাহলে শেয়ার করে সবাইকে  পড়ার সুযোগ করে দেবেন।  

এই Post পড়ে আপনি যা জানতে পারবেনঃ

ছাগল মোটাতাজাকরণ ঔষধ, ছাগল মোটাতাজাকরণ পদ্ধতি pdf, ছাগল মোটাতাজাকরণ খাবার, ছাগল মোটাতাজা করন, ছাগল মোটাতাজা করা, ছাগল মোটাতাজা করার পদ্ধতি, ছাগল মোটাতাজা করার উপায়, ছাগল মোটাতাজা করার ঔষধ,  ছাগল মোটাতাজা করবো কিভাবে, ছাগল মোটাতাজাকরণ pdf, খাসি ছাগল মোটাতাজা করন, ছাগল মোটাতাজা করার নিয়ম, ছাগল মোটাতাজা করার প্রক্রিয়া,খাসি ছাগল মোটাতাজাকরণ পদ্ধতি,পাঠা ছাগল মোটাতাজাকরণ পদ্ধতি,রাম ছাগল মোটাতাজাকরণ পদ্ধতি,

Leave a Comment

Your email address will not be published.