কৃষি কী? Krishi Ki?

কৃষি কী? প্রশ্নটির উত্তর দেওয়ার সহজ উপায়টি বিবেচনা করে, নিম্নে কয় একটি কৃষি সংজ্ঞা প্রদান করা হয়। “কৃষি হ’ল উদ্ভিদ এবং অন্যান্য ফসলের বৃদ্ধি এবং খাদ্য, অন্যান্য মানুষের প্রয়োজন বা অর্থনৈতিক লাভের জন্য প্রাণী সংগ্রহ করার শিল্প ও বিজ্ঞান” কৃষি কাজ কী তা নিয়ে অনেক অনলাইন প্রশ্ন রয়েছে যদিও এর ইতিহাস ১০,০০০ বছর আগে থেকে শুরু হয়েছিল। নিম্নে কৃষির অন্যান্য সংজ্ঞা পর্যালোচনা করা হলঃ

কৃষি কী

বইয়ের লেখক থেকে কৃষির সংজ্ঞা হল;

১. কৃষি কাজ হ’ল ব্যবস্থাপনায় দরকারী উদ্ভিদ এবং পশুপালনের পদ্ধতি গত উত্থাপন (রিমান্ডো, টি.জে .. ২০০৪. শস্য বিজ্ঞান ১: শস্য বিজ্ঞানের ফান্ডামেন্টাল। ইউ.পি. লস বাওস: বিশ্ববিদ্যালয় প্রকাশনা অফিস। 

২. কৃষি কাজ হ’ল মানুষের প্রয়োজনের জন্য উদ্ভিদ এবং প্রাণী উভয়ই বৃদ্ধি করছে (অ্যাবেলানোসা, এ.এল. এবং এইচ.এম.পাভা। ১৯৮৭. শস্য বিজ্ঞানের পরিচিতি। সেন্ট্রাল মিন্দানাও বিশ্ববিদ্যালয়, মুসুয়ান, বুকিডন: প্রকাশনা অফিস। 

৩. কৃষি কাজ হ’ল ফসল চাষ এবং জীবিকা নির্বাহের জন্য বা অর্থনৈতিক লাভের জন্য প্রাণিসম্পদ উত্থানের মাধ্যমে পৃথিবীর পৃষ্ঠের একটি অংশ কে পরিবর্তন করার ইচ্ছাকৃত প্রচেষ্টা। (রুবেস্টেইন, জেএম ২০০৩. কালচারাল ল্যান্ডস্কেপ: হিউম্যান জিওগ্রাফির একটি ভূমিকা। ৭তম এডি। আপার স্যাডেল রিভার, এনজে: পিয়ার সন এডুকেশন, ইন। 

আইনী অর্থ এবং সুযোগ কৃষির সংজ্ঞা

৪. কৃষিক্ষেত্রে সকল শাখায় কৃষিকাজ অন্তর্ভুক্ত রয়েছে এবং অন্যান্য জিনিসের মধ্যে মাটির চাষ ও জলাবদ্ধতা, গবাদিপশু, কোনও কৃষি ও উদ্যানজাত সামগ্রীর উৎপাদন, চাষাবাদ, বর্ধন ও ফলন, গবাদি পশু বা হাঁস-মুরগির উত্থাপন, এবং যে কোনও পদ্ধতি সম্পাদন করা হয়েছে কৃষকের দ্বারা খামারের কোনও কৃষকের দ্বারা এ জাতীয় কৃষিকাজের সাথে বা এটির সংঘবদ্ধ ঘটনা হিসাবে চিহ্নিত করা হয়েছে, তবে এতে চিনি, নারকেল, অ্যাবাকা, তামাক, আনারস বা অন্যান্য খামারের পণ্য উত্পাদন বা প্রক্রিয়াজাতকরণ অন্তর্ভুক্ত নয়। (আর্ট। ৯৭ , প্রথম অধ্যায়, দ্বিতীয় শিরোনাম, ফিলিপাইনের শ্রম কোড)।

৫. কৃষি, কৃষি উদ্যোগ বা কৃষিকাজের অর্থ মাটির আবাদ, ফসল রোপণ, ফলের গাছের বৃদ্ধি এবং এ জাতীয় খামারের পণ্য সংগ্রহ সহ অন্যান্য কৃষিকাজ ও কৃষিকাজের কাজ যেমন কৃষকের সাথে সংযুক্ত হিসাবে সম্পাদিত হয় প্রাকৃতিক বা আইনশাস্ত্রীয় ব্যক্তি দ্বারা। (সেকশন ৩ বি, অধ্যায় 1, 1988 সালের বিস্তৃত কৃষি সংস্কার আইন  দ্বারা সংশোধিত।

কৃষিকাজ কী বিষয়ে আরও: আদালতের সিদ্ধান্ত থেকে সংজ্ঞা

৬. “কৃষিকাজ” বা “কৃষি ক্ষেত্র” এর শাখা গুলিতে এবং মাটির চাষ ও জলাবদ্ধতা, গবাদিপশু, উৎপাদন, চাষ, যে কোনও কৃষি, জলজ সংস্কৃতি, ফুল বা সাংস্কৃতিক বা উদ্যান জাতীয় সামগ্রীর উত্থান এবং জড়িত অন্তর্ভুক্ত থাকবে বনভূমিতে বনজ পণ্য সংগ্রহ, ঘোড়া সহ পশুপালন বৃদ্ধি, ব্যবসায়িক উদ্যোগ হিসাবে ঘোড়া রাখা, হাঁস, মুরগি, গবাদি পশু এবং অন্যান্য গৃহপালিত পশু রাখার এবং উত্থাপন, খাদ্য উদ্দেশ্যে, মৌমাছি, পশম বহনকারী প্রাণী, এবং কৃষক দ্বারা সম্পাদিত যে কোনও বনজ বা লম্বা রিং অপারেশন, যাকে এখানে সংজ্ঞায়িত হিসাবে কৃষিকাজে বা কৃষিকাজে নিযুক্ত হিসাবে চিহ্নিত করা হয়েছে, বা একটি খামারে বাজারের জন্য প্রস্তুতি, ডেলিভারি সহ এ জাতীয় কৃষিকাজের সাথে বা এর সাথে সংঘর্ষ হিসাবে ঘটনা হিসাবে চিহ্নিত করা হয়েছে স্টোরেজ বা বাজারে বা বাজারে পরিবহনের জন্য ক্যারিয়ারগুলি। 

৭, কৃষি হ’ল মাটি চাষ, ফসল তোলা এবং পশুপালন বৃদ্ধি এবং বিজ্ঞান বা শিল্প হিসাবে মানুষের উপযোগী উদ্ভিদ এবং প্রাণী উত়্পাদন এবং বিভিন্ন ডিগ্রী তে মানুষের ব্যবহার এবং তাদের নিষ্পত্তি করার জন্য এই জাতীয় পণ্য প্রস্তুত করণ। মিলার বনাম ডিকসন, ১৭৬ নেব। ৬৫৯ , ১২৭ এনডাব্লু ২ ডি ২০৩, ২০৬ (কালো, এইচসি। ১৯৯০. ব্ল্যাকসের আইন অভিধান: আমেরিকান এবং ইংরেজি জুরিসপ্রুডেন্সের শর্তাদি এবং বাক্যাংশগুলির সংজ্ঞা, প্রাচীন এবং আধুনিক ৬ষ্ঠ সংস্করণ সেন্ট পল, মিন .: ওয়েস্ট পাবলিশিং কো।  

৮. কৃষিক্ষেত্রে তার সমস্ত শাখায় কৃষি কাজ অন্তর্ভুক্ত রয়েছে এবং অন্যান্য জিনিসের মধ্যে মাটির চাষ ও জলাবদ্ধতা, গবাদিপশু, কোনও কৃষি বা উদ্যান জাত সামগ্রীর উৎপাদন, চাষ, বৃদ্ধি ও ফলন, গবাদি পশু বা হাঁস-মুরগির উত্থাপন এবং যে কোনও পদ্ধতি রয়েছে কিছু কৃষকের সাথে সংঘবদ্ধ ভাবে বা কৃষিকাজের ঘটনা হিসাবে কৃষকের দ্বারা সম্পাদিত এগুলিতে চিনি, নারকেল, অ্যাবাকা, তামাক, আনারস বা অন্যান্য খামারের পণ্য উত়্পাদন বা প্রক্রিয়াজাতকরণ অন্তর্ভুক্ত নয়। (রিলেকো, ইনক। বনাম মিনাদানাও কংগ্রেস অফ লেবার-রামি ইউনাইটেড ওয়ার্কার্স অ্যাসন।, ২ S এসসিআরএ 224 [1968]। এতে সল্টবেডস ব্যবহারের সাথে জড়িত উত়্পাদন কার্যক্রম ও অন্তর্ভুক্ত রয়েছে। (ল্যাপিনা বনাম সিএআর, ২১ এসসিআরএ ১৯৪ [১৯৬৭]) (আগপালো, আরই ১৯৯৭) আগ্পালোর আইনী শব্দ এবং বাক্যাংশগুলি। মেলা।, ফিলস: রেক্স বুক স্টোর পৃষ্ঠা: ৩৩-৩৪)।

কৃষিক্ষেত্রের অর্থ ও ধারণা সম্পর্কিত সমষ্টি

প্রথম ৩ টি বৈজ্ঞানিক এবং ব্যবহারিক সংজ্ঞা এবং ৪ থেকে ৮ নম্বর যুক্ত আইনী সংজ্ঞা এবং কৃষির অর্থ। এই সর্বশেষ ৫টি এন্টারপ্রাইজ বা অনুশীলনের আওতা ভুক্ত ক্রিয়াকলাপ গণনার মাধ্যমে কৃষি কাজ সম্পর্কে আরও বিশদ দেয়। যে বিরোধী দলগুলি কৃষিক্ষেত্র সম্পর্কে কেবল আদালতের বিবাদগুলিকে উত্থাপন করার প্রয়োজনীয়তা খুঁজে পেয়েছে কেবল এই শব্দটির সাথে সম্পর্কিত অনিশ্চয়তার বিষয়টিই নির্দেশ করে। নিম্নলিখিত সংজ্ঞা এই সংজ্ঞা এবং সুযোগের বিবৃতি থেকে প্রাপ্ত করা যেতে পারে:

১. কৃষি একটি উদ্যোগ বা ব্যবসা, ক্রিয়াকলাপ বা অনুশীলন। এটি কৃষিকাজের সমার্থক শব্দ।

২. কৃষির অনুশীলন জ্ঞান (বিজ্ঞান) এর নিয়ন্ত্রিত দেহের উপর ভিত্তি করে এবং দক্ষতার (শিল্প) প্রয়োজন ।

৩. কৃষিতে প্রায়শই উদ্ভিদ জন্মানোর জন্য মাটি চাষ এবং মানুষের প্রয়োজনে প্রাণী উত্থাপন জড়িত। “ফসল” এবং “পশুপাল” শব্দগুলিও ব্যবহৃত হয়। তবে দুটি শব্দই বিশেষ বা প্রযুক্তি গত পদ “ফসলের” স্পষ্টরূপে উদ্ভিদগুলি (মাশরুমের মতো ব্যতিক্রম গুলি সহ) এর অর্থ হওয়া উচিত যা মানুষের জন্য দরকারী (কৃষি ফসলের শ্রেণিবিন্যাস পড়ুন) এবং “প্রাণিসম্পদ” গৃহপালিত প্রাণী এবং হাঁস-মুরগির ক্ষেত্রে উভয় ক্ষেত্রেই প্রযোজ্য।তবে, মূলত জমি বিঘ্নিত জড়িত জমি প্রয়োগ হয় না হাইড্রোপোনিক্সের মতো মাটি-কম মিডিয়া ব্যবহার করে শস্য উত়্পাদন পদ্ধতি তে।

৪. খাদ্য এবং অন্যান্য মানুষের চাহিদা যেমন পোশাক, আশ্রয়, ওষুধ, অস্ত্র, সরঞ্জাম, অলঙ্কার, এবং পশুসম্পদের ফিড সহ আরও অনেক গুলি অনির্দিষ্টকালের জন্য কৃষির অনুশীলন করা হয়। এটি একইভাবে অর্থনৈতিক লাভের ব্যবসা হিসাবে অনুশীলন করা হয়। চূড়ান্ত উদ্দেশ্যটি কৃষি কী তা স্পষ্ট করার জন্য মূলত গুরুত্ব পূর্ণ।

উপরোক্ত গণিত পোকামাকড়টি কৃষি কী তা প্রশ্নের ধারণা গত উত্তর সরবরাহ করা উচিত, তাই তথ্য গুলি নিম্নে দেখুন,

কৃষি কী তা নিয়ে বিগ রেভ্যাম্প

এই পৃষ্ঠাটি এই সাইটের সব চেয়ে গুরুত্ব পূর্ণ বিষয়বস্তু না হলেও একটি হতে পারে। সর্বোপরি, এই সাইটটি কৃষি বা কৃষি কাজ সম্পর্কে। এই পৃষ্ঠাটি এই সাইটের খুব ভিত্তি। এটি বহন করে এমন ভারী ভারী ভার বহন করতে সক্ষম হওয়ার জন্য এটি খাড়া, দৃust় এবং শক্তিশালী থাকতে হবে। এটি সময়ের বিপর্যয় কে সহ্য করতে হবে এবং অনন্তকাল ধরে নিরবচ্ছিন্ন থাকতে হবে। এমনকি এটির প্রস্তুতকারকের বিচ্ছিন্নতা নিয়েও বেঁচে থাকা এবং গর্বিত হওয়া উচিত।

আমি এই পৃষ্ঠাটি তৈরি করার পরে, তাই এই পৃষ্ঠাটি ভেবেছি। আমি বিশেষত এই প্রশ্নটি ভেবেছি কৃষি কী? এটা জিজ্ঞাসা করার মতন এবং এছাড়াও, কে এবং এর নির্মাতা কী?

এবং তাই আমি ভেবেছিলাম কৃষকের সঠিক সংজ্ঞাটি কী হওয়া উচিত? আমি স্বীকার করছি, আমি যে সংজ্ঞাটি দিয়েছি তা আমাকে বিরক্ত করে। হ্যাঁ এটা আমার শেষ নেই। এখানে এমন কিছু আছে যা আমার ইন্দ্রিয় কে অনুভব করতে আবেদন করে না।

এটি আমাকে খুব বিরক্ত করে যে এটিকে পরিবর্তন করা যে সুনাম অর্জন করতে আমি এত পরিশ্রম করেছি তা ক্ষতি করতে পারে। তবে না, আমার স্ব-সমালোচনা অনুশীলন আমাকে আরও বেশি সত্যনিষ্ঠ, আরও প্রকাশ্য হতে বাধ্য করেছিল। শিক্ষাবিদদের জন্য আরও নম্র হওয়া উচিত এবং যদি কিছু থাকে তবে যা ভুল হয়েছে তা সংশোধন করার চেষ্টা করা উচিত। বা উন্নতি চাই।

আমি এই সংশোধিত সংজ্ঞাটি কয়েক মাস ধরে ভেবেছি। এবং এখন, দিনটি পরিবর্তনের ঠিক এই মুহুর্তে, অবশেষে আমি সিদ্ধান্ত নিয়েছি যে কোনও ধারণা গত পরিবর্তন না করেই এটি এত বেশি উন্নত, আরও সংক্ষিপ্ত, আরও বেশি সুযোগের, উপলব্ধি করা সহজ তর এবং আরও সঠিক ভাবে বাক্য গঠন।

যারা এই দীর্ঘ পৃষ্ঠা টিকে সম্পূর্ণ পরিশ্রমের সাথে পুরোপুরি পড়েছেন, তাদের জন্য যারা আপনার মূল্যবান়্ সময়টির বেশিরভাগ সময় ব্যয় করেছেন, আপনারা যারা অবশেষে সত্যের জ্ঞানের সন্ধানে এই নীচে পৌঁছতে পেরেছিলেন,তাদের অভিনন্দন! 

মাটি নিয়ে কিছু প্রশ্নঃ

প্রশ্নঃ কৃষি কি বা কাকে বলে?
উত্তরঃ ভূমিতেশ্রম বিনিয়োগের মাধ্যমে প্রয়োজনীয় উদ্ভিদ ও প্রাণী উৎপাদন করাকে কৃষি বলে।।

প্রশ্নঃমাটি কি বা মৃত্তিকা কাকে বলে?
উত্তরঃ মাটিএকটি পরিবর্তনশীল প্রাকৃতিক বস্তু / খনিজপদার্থ, জৈবপদার্থ এবং জীবকার্যের সমন্বয়ে গঠিত উদ্ভিদ জন্মানোর উপযোগী পরিবর্তনশীল প্রাকৃতিক বস্তুকে মৃত্তিকা বলে।।

প্রশ্নঃ হিউমাস কি?
উত্তরঃ জৈবপদার্থপচে যাওয়ার পর সৃষ্ট গাঢ় বাদামী কিংবা কালচে পদার্থ। ।

প্রশ্নঃ মাটি কয়টি উপকরণ নিয়ে গঠিত?
উত্তরঃ মাটি চারটি উপাদান নিয়ে গঠিত।
1.খনিজ পদার্থ -45%
2.জৈব পদার্থ -5%
3.জলীয় অংশ- 25%
4.বায়বীয় অংশ- 25%

প্রশ্নঃ মৃত্তিকা কনা কাকে বলে?
উত্তরঃ দুইমিলিকিটারের কম ব্যাস সম্পন্ন নির্দিষ্ট আকার ও মাত্রার অন্তর্ভুক্ত খনিজ কনাকে মৃত্তিকা কনা বলে।।

প্রশ্নঃ মৃত্তিকা বুনট কাকে বলে?
উত্তরঃমাটিতেবালিকনা ,পলিকনা ও কর্দমকনার আনুপাতিক হারকে মৃত্তিকা বুনট বলে।।

প্রশ্নঃ শিলা কাকে বলে?
উত্তরঃ যেসকলদ্রব্য দ্বারা ভূ-ত্বক গঠিত তাকে শিলা বলে।।

প্রশ্নঃ মৃত্তিকা ঘনত্ব কাকে বলে?
উত্তরঃ কোনমৃত্তিকা দ্রব্যের একক আয়তনের ওজনকে মৃত্তিকা ঘনত্ব বলে।।
১,মাটিরআয়তনী ঘনত্ব -1.1-1.4 গ্রাম
২,মাটির কনা ঘনত্ব – 2.50-2.70 গ্রাম

কৃষির সম্পর্কিত সকল তথ্য জানতে AgrohavenBD.com এর সাথে থাকুন। কৃষি সম্পর্কে  জানুন , শিখুন , চেষ্টা করুন এবং নিজে সতেজ হন।

কৃষি কী, কৃষি কাকে বলে, krishi ki, কৃষি বিপণন কী, কৃষি বলতে কি বুঝায়, কৃষি বলতে কি বুঝ, কৃষি মানে কি, কৃষি কত প্রকার, ই কৃষি কী, কৃষি কাজ কী, কৃষি pdf, কৃষি কি?, কৃষি হল কী,

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *