Home » গরু পালনে লাভ ক্ষতি খরচ কেমন

গরু পালনে লাভ ক্ষতি খরচ কেমন

আজ আমরা গরু পালনে লাভ ক্ষতি খরচ কেমন ও গরু পালন প্রশিক্ষণ সম্পর্কে জানব। গরু পালন পালন করা খুব লাভজনক কারন গরু ভালোভাবে পরিচর্যা করলে খুব দ্রুত বৃদ্ধিপায়। তাই আপনি ভাবছেন যে কি ভাবে গরু পরিচর্যা ও পালন করা যায়। গরু ব্যবসা শুরু করার জন্য প্রয়োজনীয় তথ্য জানাবে আমাদের AgroHavenBD টিম, তাই আপনি গরু পালনে লাভ কেমন / গরু পালনে ক্ষতি কেমন ও গরু পালনের খরচ সে সম্পর্কে জানতে তথ্য গুলি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

গরু একটি গৃহপালিত পশু। গরু দুধ এবং দুগ্ধজাত দ্রব্য, মাংস, চামড়ার জন্য, এবং কৃষিকাজ ও গাড়ি টানার কাজে ব্যবহৃত হয়। বর্তমান সময়ে গরুকে বাণিজ্যিক হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। বর্তমান গরু ছাড়া গ্রমের সাধারণ মানুষের উন্নতির কথা কল্পনাই করা যায় না। তাই আপনিও গরু পালন করুন এবং স্বাবলম্বী হন। চলুন আমাদের মূল আলোচনায় চলে যায়।

গরু পালনে লাভ ক্ষতি

“আসসালামু আলাইকুম” আপনি একটি গরুর খামার করতে চান তাই আপনি জানতে চান গরু পালনে লাভ ক্ষতি কমন এই সম্পর্কে। কারন আপনি যেন গরুর খামার করে যাতে লস বা ক্ষতি সম্মুখীন না হন। কোন কাজ করার আগে সেই সম্পর্কে গবেশনা করা উচিৎ। তাই চলুন জেনে আসি আজকে ক্ষুদ্র খামার ও গরু পালনে লাভ ক্ষতি নিয়ে। অনেকেই আছেন যাঁরা নতুন খামার শুরু করতে যাচ্ছেন। কিন্তু পুঁজি কম এর কারণে শুরু করতে পারছেন না। তাঁদেরকে আমি আমার পেশাগত এবং আমার নিজের অভিজ্ঞতা থেকে এই দু টি ক্যাটাগরিতে খামার করার পরামর্শ দিয়ে থাকি। এখান থেকে অনেকেই লাভবান ও সফল হয়েছেন। সেই খামারিরা দুটি গরু দিয়ে শুরু করেছিলেন। আজকে তারা অনেক বড় খামারের মালিক। গরু পালনে কী ধরনের সুবিধা এবং ঝুঁকি আছে তা ধাপে ধাপে জানিয়ে দেব এবং তার পাশাপাশি গরু লালন পালনে লাভ ক্ষতির হিসাব আপনাদের দেখিয়ে দেব।

নতুন উদ্যক্তা যাঁদের পুঁজি কম, বিশেষ করে তরুণ উদ্যোক্তা নতুন খামার গড়ার স্বপ্ন দেখছেন। তাদের জন্য আজকের এই প্রতিবেদন টি। শুরুতেই আপনাদের জানিয়ে রাখি, আজকে আমি যে আলোচনাগুলো করব এটা পুরোটাই আমার অভিজ্ঞতা থেকে নেওয়া। আপনি চাইলে এই খামারটি দেশি গরু দিয়েই শুরু করতে পারেন। কিন্তু সেখানে আপনার লাভ হবে কম। খামার শুরুর ক্ষেত্রে অনেকেই যে ভুলটি শুরুতে করে ফেলেন সেটা হচ্ছে একটি অনেক টাকা দিয়ে একটি গরুর সেট করে ফেলেন। গরুর ঘর বা সেট করার পরে ১ টা সময় চলে আসে যেখানে আপনি গরুর খাবার জোগাতে পারেন না৷ এমন কী শেষে দেখা যাবে গরু বিক্রি করে দিতে হয়। তাই আমি বলব আপনি আপনার বাড়ির উঠানেই দুটি গরু লালন পালন করা শুরু করুন। এখানে শুধুমাত্র একটি চালা তৈরী করুন এবং সেখানে ইটের সলিং করে নিন। প্রথম অবস্থা এটাই যথেষ্ট৷ আপনার দুটি গরুর বাছুর লালন পালন করার জন্য।

গরু পালনে লাভ কেমন

বাছুর নির্বাচনঃ যে বাছুর আমরা কিনব সেটা মূলত পাঁচ থেকে ছয় মাস বয়সের কিনব এবং সেটা কে ১বছর বয়সে বিক্রয় বা সেল করব। তো এই বাছুর লালন পালনের সুবিধা নিয়ে প্রথমে আলোচনা করি। তার মধ্যে প্রথম হলো (১) পুঁজি কম লাগে, (২) খাবার খরচ কম, (৩) জায়গা কম লাগে, (৪) পালন করা সহজ, (৫) তুলনায় চাহিদা বেশি।

(১) পুঁজি কম লাগে; দেখবেন যে ছোট বাছুর কিনতে গেলে মোটামুটি অনেকটা পুঁজি কম লাগে।

(২) খাবার খরচ কম; খাবার এবং আনুষঙ্গিক খরচ যেগুলো আছে সেগুলো ছোট বাছুরে কম লাগে।

(৩) জায়গা কম লাগে ; আপনি বাড়ির উঠোনেই দুটি বাছুর অনায়াসে পালন করতে পারবেন। ক্ষেত্রে অনেক কম খরচ পড়বে। বলতে পারেন এখানে কিন্তু আপনার আলাদাভাবে নতুন করে জায়গা প্রয়োজন নেই।

(৪) পালন করা সহজ ; ম্যানেজ করা সহজ কারণ আপনি ১টি বাছুরকে বাড়িতে এর জন্য আলাদা ভাবে দেখাশোনার প্রয়োজন নেই। বাড়িতে যে মহিলারা আছে তারা কিন্তু খুব সহজেই পালন করতে পারবে। এর জন্য আলাদাভাবে লোক রাখার প্রয়োজন হয়না।

(৫) চাহিদা বেশি ; এক বছর বয়সী যে বাছুর গুলো আছে যার চাহিদা বাজারে খুবই বেশি। তাই বিক্রয়ের সময় ঝামেলা কম। তো এই গেলো হচ্ছে ছোট বাছুর পালনের সুবিধা লাভ বেশি।

গরু পালনে ক্ষতি কেমন

গরু পালন করতে গেলে আপনার ক্ষতি বা লস হতে পারে আর কিছু চ্যালেঞ্জ আছে। গরু পালনে ক্ষতি বা লস থেকে মুক্তি পেতেহলে আপনাকে  প্রথমে কিছু ঝুঁকির সমক্ষিন হতে হবে। ঝুঁকির মধ্যে যে বিষয় আছে সে গুলি আমি যে বিষয় গুলি রেখেছি সেটি হচ্ছেঃ

১) বাছুর ক্রয়ঃ বাছুর ক্রয়ের ক্ষেত্রে আপনাকে খুব বেশি চৌকস হতে হবে। কারণ আপনি যদি কিনতে না যেতেন তাহলে আপনি আপনার লাভ কে হারিয়ে ফেলতে পারেন। আপনার কেনার সময় জিততে হবে তখন আপনি তার কালার, বডি গঠন, দেখে কিনতে হবে ঠাকা যাবে না। আপনাকে যেন বাজারের সাথে মিলে যায় এইভাবে আপনাকে বাছুর কিনতে হবে। কারন আপনি যদি প্রথমে ঠোকে যান তাহলে প্রথমে আপনি ক্ষতির মুখে পড়লেন।

২) ভ্যাক্সিনেশন / ভ্যাক্সিনঃ বাছুরের ক্ষেত্রে আমদের চেষ্টা করতে হবে যে ভ্যাক্সিন ঠিকথাক দেবার। কারন আপনি যেহেতু পাঁচ ছয় মাস বয়সের বাছুর কিনে ভ্যাক্সিনেশন না করেন তাহিলে আপনার বাছরের গ্রধ ভালো হবে না। তাই অবশ্যই আপনাকে ভ্যাকসিনেশন দিকে নজর দিতে হবে এবং বাছুরের গ্রধ ঠিক রাখতে হবে।

৩) ডিওয়ার্মিং বা কৃমি নাশকঃ বাছুরের ক্ষেত্রে ছয় মাস থেকে এক বছর বয়স পর্যন্ত অনেক ধরনের কৃমি অনেক সময় আলাদা আলাদাভাবে ক্ষতি করে। যার কারণে আপনাকে আলাদা আলাদা কৃমি ওষুধ আলাদা আলাদা ডোজে আপনাকে প্রয়োগ করতে হবে। যাতে কৃমি আপনার বাছুরের শরীরের ক্ষতি না করতে পারে।
তাই আপনাকে অবশ্যই গরু পালনের ক্ষেত্রে উক্ত বিষয় গুলি লক্ষ রাখতে হবে।

এখন আমরা যে দুটি  বাছুর লালন পালন করবো এটা আমি হিসেব নিকেশ আপনাদের আমি দেখয়ে দিব।

গরু পালনের খরচ

দুটি ছোট বাছুর কেনার ক্ষেত্রে আমরা মোটামুটি ৮০ হাজার থেকে ১লক্ষ টাকা লাগতে পারে। বাছুরের পার্সেন্টেজ, কোয়ালিটি  এবং বডি কনফার্মেশন সবকিছু মিলিয়ে আপনার ৮০ হাজার থেকে ১লক্ষ টাকা দুটি বাছুর আমরা পেতে পারি।আমরা পাঁচ থেকে ছয় মাস বয়সে কিনব এবং ১ বছর বয়সের বিক্রি করব। তার মানে আমাদের কাছে প্রায় ছয় মাস থাকবে। ছয় মাসে আমাদের খাবার খরচ থেকে আনুষাঙ্গিক যে খরচ গুলো আছে তা ২০-২৫ হাজার টাকা খরচ হতে পারে। আমরা ছয় মাস পর এই বছর দুইটি বিক্রি করব। ১ লক্ষ ৩০ হাজার থেকে ১ লক্ষ ৬০ হাজার টাকায়। এখানে আমাদের ছয় মাস পরে বেনিফিট এসে দাঁড়াবে। ৩০ থেকে ৪০ হাজার টাকা। প্রতি মাসে আপনার ৫-৬ হাজার টাকার মতো লাভ থাকবে।

তাই আমি মনে করি যে যাঁরা নতুন উদ্যোক্তা, বিশেষ করে এখনকার তরুণ প্রজন্ম খামার করতে যাচ্ছেন, তাঁদের ক্ষেত্রে ৫-৬ হাজার টাকা একেবারেই কম নয়, অনেক। তাহলে এই সকল স্টেপগুলো আপনি খুব সহজেই নিতে পারলেই আপনার গরু পালনের খরচ। তাই পরবর্তীতে গরুর খামারের করার জন্য আপনি সফল হলেন বলে আপনি ধরে নিতে পারেন।

খাবার তালিকা

১০০ কেজি ওজনের গরুর খাদ্য তালিকা ও গরু পালনে খরচ নিম্নে দেখুন:

খদ্যের নাম পরিমান
খড় ২ কেজি
সবুজ ঘাস পালা ২ কেজি (ঘাস না থাকলে খড় ব্যবহার করতে হবে
দানদার খাদ্যে ১.২-২.৫ কেজি
ইউরিয়া প্র্যয়োগ ৩৫ গ্রাম (নিয়মানুযায়ী)
লবণ প্র্যয়োগ ২৫ গ্রাম

 

বিশেষ দ্রষ্টব্যঃ আপনাকে প্রতিদিন দানাদার খাদ্যের সাথে লবন, ইউরিয়া, চিটাগুড় এক সাথে মিশিয়ে দিনে ২ বার দিতে হবে। ধানের খড় এবং কাঁচা ঘাস ছোট ছোট করে কেটে এক সঙ্গে মিশিয়েখাওয়ালে ভালো ফল পাওয়া যায়।

 

আপনি যা খুজছেনঃ গরু পালনে লাভ ক্ষতি,কোন গরু পালনে লাভ বেশি, কম খরচে গরু পালন, গরু পালনে আয় ব্যয়, গরু পালন করে লাভবান, কোন পশু পালনে লাভ বেশি, গরু পালনে লাভ কেমন, বকনা গরু পালন, গরু পালনের সঠিক নিয়ম, দেশি গরু পালন পদ্ধতি, কম খরচে গরু পালন, ফ্রিজিয়ান গরু পালন পদ্ধতি, গরু পালনে লাভ কেমন, গরু পালনে আয় ব্যয়, কোন গরু পালনে লাভ বেশি, গরু পালন করে লাভবান, গরু পালন প্রশিক্ষণ কেন্দ্র, গরু পালন ব্যবসা, গরু পালনে লাভ ক্ষতি,