মুরগি পালন করার পদ্ধতি প্রশিক্ষণ-Murgi Palan Bangla

মরগি পালন এখন খুব জনপ্রিয় হয়ে উঠেছে। এটি বিপুল কর্মসংস্থান সম্ভাবনা সহ একটি সংগঠিত এবং বিজ্ঞান ভিত্তিক শিল্প হিসাবে প্রতিষ্ঠা করা হয়। এটি ভারতের গ্রামীণ অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি কৃষকের আয়ের একটি প্রস্তুত উত়্স সরবরাহ করে। মাংস ও ডিম ছাড়াও মুরগির সরবরাহের পালক এবং সমৃদ্ধ সার রয়েছে।মুরগির খামার বৃদ্ধির জন্য নিম্নলিখিত বিষয়গুলি বিবেচনা করা হচ্ছে ১) ছোট প্রাথমিক বিনিয়োগ ২) গুণমানের ছানাগুলির সহজলভ্যতা ৩) স্বল্প প্রজন্মের বিরতি ৪) দ্রুত, আশ্বাসিত ও উন্নত আয় অন্যান্য প্রাণিসম্পদ প্রজাতির তুলনায় ৫) প্রশিক্ষিত মানুষ শক্তির উন্নত ও বৈজ্ঞানিক পদ্ধতি সম্পর্কে ভাল বোঝা এবং জ্ঞান পরিচালনা ও স্বাস্থ্য নিয়ন্ত্রণের মাধ্যম কাজ করে।

মুরগি পালন পদ্ধতি

মুরগি পালন পদ্ধতি

প্রজাতির বা জাতঃ

 এখানে শতাধিক জাত এবং পাখির আরও বিভিন্ন জাত রয়েছে। পাখিগুলি মানুষের ব্যবহারের ভিত্তিতে শ্রেণিবদ্ধ করা হয়। যেমন,এগুলি হ’ল মাংসের প্রকার, ডিমের ধরণ, দ্বৈত প্রকার এবং গেমস এবং শোভাময় প্রকার। তাদের উত্সের ভিত্তিতে পাখির চারটি প্রধান বিদেশী জাত রয়েছে। এগুলি হ’ল আমেরিকান জাত, এশিয়াটিক জাত, ইংরেজি প্রজাতি এবং ভূমধ্যসাগরীয় জাত। উপরোক্ত মুরগির পাশাপাশি দেশীয় জাতের অনেকগুলিও মুরগি  লালন-পালন করা হয়।

লালনপালন নিম্নলিখিত ধাপগুলি জড়িতঃ

 ডিম বাছাই, ডিম ইনকিউবেশন এবং হ্যাচিং, বাচ্চা ব্রুডিং বা যত্ন, হাঁস-মুরগির আবাসন, হাঁস-মুরগির লালন পালন গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

১. ডিমের বাছাই: – ডিম ফোটানো ও লালন-পালনের জন্য খুব যত্ন সহকারে বাছাই করতে হবে। ডিম নির্বাচনের সময় নিম্নলিখিত বিষয়গুলি বিবেচনা করা উচিত। যেমনঃ-(১) ডিম উর্বর হতে হবে (২) অতিরিক্ত আকারের এবং ছোট আকারের ডিমের পরিবর্তে মাঝারি আকারের পছন্দ করা উচিত (৩) হালকা-বাদামী শেলস ডিমের তুলনায় -বাদামী শাঁসযুক্ত ডিমগুলি পছন্দ করতে হবে। (৪) ভালো ডিম দিলে ভালো বাচ্চা আসা করা যায়। (৫) ভালো ডিম থেকে ভালো বাজার পাওয়ায।

২. ইনকিউবেশন এবং হ্যাচিং:

নিষিক্ত মুরগির ডিমগুলি ইনকিউবেশন এবং হ্যাচিং প্রক্রিয়া চলাকালীন বিকাশ লাভ করে। সম্পূর্ণরূপে গঠিত পাখিটি 21-22 দিনের হ্যাচিং পিরিয়ড পরে ডিম থেকে বের হয়। এই সময়কালে ডিম অবশ্যই সর্বোত্তম তাপমাত্রা, আর্দ্রতা এবং বায়ুচলাচল ইত্যাদি গ্রহণ করতে পারে। আচ্ছন্ন হওয়ার আগ পর্যন্ত সর্বাধিক অবস্থায় সজ্জিত ডিম রক্ষণাবেক্ষণকে ইনকিউবেশন বলা হয়।

ইনকিউবেশন দুটি প্রকারের নাম: প্রাকৃতিক উত্সাহ এবং কৃত্রিম ইনকিউবেশন। প্রাকৃতিক ইনকিউবেশন পদ্ধতিতে ডিমগুলি মায়ের যত্ন নেওয়ার চেষ্টা করা হয়। মা মুরগি দ্বারা কেবল সীমিত সংখ্যক ডিমই সেবন করতে পারে। কৃত্রিম জ্বালানীতে ডিমগুলি একটি চেম্বারে (ইনকিউবেটর) রক্ষণাবেক্ষণ করা হয় যা সর্বোত্তম পরিবেশের অবস্থাকে উত্সাহিত করে। কৃত্রিম জ্বালানীতে প্রাকৃতিক উত্স্রকরণের চেয়ে বেশি পরিমাণে ডিমের সঞ্চারিত হতে পারে।

৩. ব্রুডিং: – পোকার ছোঁয়ার পরপরই চার থেকে ছয় সপ্তাহের জন্য তরুণ মুরগির যত্ন এবং পরিচালনা করা ব্রুডিং। ইনকিউবেশন এর মতো ব্রুডিংয়েরও প্রাকৃতিক এবং কৃত্রিম পদ্ধতি রয়েছে। পূর্বে, দিনের বয়সের মুরগি মায়ের যত্নে রেখে দেওয়া হয় এবং পরবর্তী তাপমাত্রায় নিয়ন্ত্রিত কৃত্রিম ব্রুডার ব্যবহার করা হয়।এটি এমন একটি শব্দ যার অর্থ ছানাগুলিকে উষ্ণ এবং আরামদায়ক রাখা। 

আপনার বাচ্চা ছানাগুলি এলে তাদের বিশেষ যত্নের প্রয়োজন হবে। এই সময়টি আপনি কয়েকটি ছানা মারা যাওয়ার আশা করতে পারেন। গ্রীষ্মমন্ডলীয় দেশে দিনে অতিরিক্ত তাপ সরবরাহ করা প্রয়োজন হতে পারে না কেবল রাতে এবং পরে কেবল প্রথম ১০-১৫ দিনের জন্য। মৃত ছানাগুলি সরিয়ে মাটির গর্তে কবর দেওয়া উচিত। অসুস্থ ও দুর্বল ছানা আলাদা করে রাখতে হবে এবং বিশেষ যত্ন নিতে হবে। ছানাগুলিকে তাত্ক্ষণিকভাবে জল দেওয়া উচিত এবং কিছুগুলি কীভাবে পান করবেন তা দেখানোর প্রয়োজন হতে পারে। বিদ্যুৎ অবিশ্বাস্য বা অপ্রাপ্য হতে পারে এবং একটি ছোট কেরোসিন প্রদীপ তাপ সরবরাহ করতে পারে।

মুরগি পালন প্রশিক্ষণ

মুরগি পালন প্রশিক্ষণ

ব্রুডিংয়ের সাথে জড়িত বিষয়গুলি:

তাপমাত্রা:

 ছানা ছানাগুলি প্রায় ৩৬ ঘন্টা ইনকিউবেটারের ভিতরে রাখা হয় এবং তারপরে কৃত্রিম ব্রুডারে স্থানান্তরিত হয়। প্রথম ৩ দিনের মধ্যে সর্বোত্তম তাপমাত্রা ৩৩০c। ব্রুডিংয়ের পরবর্তী সপ্তাহগুলিতে তাপমাত্রা প্রতি সপ্তাহে ৩০c কমে যায় যতক্ষণ না এটি ২১০ সি পৌঁছায়।

২. বায়ুচলাচল:

  সুস্বাস্থ্যের জন্য এবং ছানাদের যথাযথ বিকাশের জন্য তাজা বায়ু চলাচল গুরুত্বপূর্ণ। দুর্বল বায়ুচলাচল ফলে কার্বন মনোক্সাইড, অ্যামোনিয়া এবং জলের বাষ্প জমে থাকে যা মাইক্রোবায়াল সংক্রমণের কারণ হতে পারে।

৩. তল স্থান:

 মুরগির যথাযথ বিকাশের জন্য পর্যাপ্ত মেঝে স্থান সরবরাহ করতে হবে। মুরগির জন্য ন্যূনতম 500sq.cm ফ্লোর স্পেস সরবরাহ করতে হবে। মুরগির ভিড় দুর্বল বৃদ্ধির দিকে পরিচালিত করে এবং পাখির মধ্যে নৃশংস প্রবণতা প্রেরণা দেয়।

লিটার:

 ব্রুড ঘরের মেঝে খড়, ধানের কুঁচা বা কর্ণ ধুলার বিছানা দ্বারা স্তরযুক্ত এবং এটিকে লিটার বলা হয়। লিটার বিছানা ৫ থেকে ৭.৫ সেমি পুরু হওয়া উচিত এবং এটি শুকনো রাখতে হবে।

হালকা:

 ব্রুড হাউস সংক্রামক জীবাণু থেকে মুক্ত রাখতে ব্রুড হাউসটি অবশ্যই ভাল বায়ুচলাচল হতে হবে। সমানভাবে বিতরণ করা সূর্যের আলো পাখির যথাযথ বৃদ্ধি এবং ভিটামিন ডি গঠনের প্রচার করে

৪. হাঁস-মুরগির আবাসন:

 আমাদের দেশে ওপেন সাইড পোল্ট্রি জনপ্রিয়। হাঁস-মুরগির বাসা সরবরাহের প্রাথমিক উদ্দেশ্য হ’ল তাদেরকে রোদ, বৃষ্টি এবং শিকারীদের থেকে রক্ষা করা এবং আরাম সরবরাহ করা। পোল্ট্রি হাউস ভাল বায়ুচলাচল করা উচিত। গ্রীষ্মে এটি শীতল এবং শীতকালে গরম রাখতে হবে। পোল্ট্রি ঘরের মেঝে আর্দ্রতা-প্রমাণ, ইঁদুরের প্রমাণ, ফাটল থেকে মুক্ত, সহজেই পরিষ্কারযোগ্য এবং টেকসই হওয়া উচিত।

৫. হাঁস-মুরগি খাওয়ানো:

 পোল্ট্রি পাখি খাওয়ানো লালন-পালনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। মুরগির ডায়েটে পর্যাপ্ত পরিমাণে জল, শর্করা, প্রোটিন, চর্বি, ভিটামিন এবং খনিজ থাকতে হবে। ভুট্টা, যব, জর্বাজাতীয় খাবার, গম, তেলের পিঠা, চাল ইত্যাদি খাবারের মান প্রয়োজন অনুসারে দিতে হয়।

Murgi Palan

Murgi Palan

মুরগি ও হাঁস-মুরগি পণ্য অত্যন্ত নষ্ট হয়। তাই, উত্পাদক, প্রসেসর এবং ভোক্তাদের সুবিধার্থে পোল্ট্রি ও হাঁস-মুরগি পণ্য প্রক্রিয়াকরণ, সংরক্ষণ ও বিপণন সম্পর্কিত সমস্যা গুলির প্রতি যথাযথ মনোযোগ দিতে হবে। একটি পোল্ট্রি প্রসেসিং ইউনিটে, কাঁচামাল রক্ত, পালক, মাথা এবং পায়ে আকারে বর্জ্য হিসাবে যায়। হ্যাচারি বর্জ্যের মধ্যে অনুর্বর ডিম, মৃত ভ্রূণ এবং হ্যাচারি অস্থির মুরগি অন্তর্ভুক্ত। প্রচুর পরিমাণে ভেজা ফোঁটাও পাওয়া যায়। এই উপ-উত্পাদনের প্রক্রিয়াজাতকরণ এবং ব্যবহারের ফলে না শুধুমাত্র পোল্ট্রি উত্পাদন ব্যয় হ্রাস পাবে, তবে নিষ্পত্তি সমস্যা সমাধান ও দূষণের ঝুঁকি হ্রাস হবে। এই উপ-পণ্যগুলিকে পালক-খাবার, হাঁস-মুরগির উপজাতীয় খাবার, হ্যাচারি উপজাতীয় খাবার, ডিমের খোসার খাবার, অ্যালবামিন ফ্লেক, শুকনো এবং পোল্ট্রি সারে প্রক্রিয়াজাতকরণের জন্য প্রচুর কাজ করা হয়েছে।

হাঁস-মুরগির রোগ: এই পাখিগুলি সাধারণত রানীকেত, কোক্সিডোসিস, ফোল পক্স এবং টিক ফিভারের মতো রোগে আক্রান্ত হয়।

মুরগি পালন পদ্ধতি, মুরগি পালন প্রশিক্ষণ, মুরগি পালন পদ্ধতি pdf, মুরগি পালন পদ্ধতি কত প্রকার, মুরগি পালন ব্যবসা, মুরগি পালন করার পদ্ধতি, মুরগি পালন কিভাবে, মুরগি পালন করতে চাই, মুরগি পালন করতে, ঘরে মুরগি পালন, মুরগী পালন, murgi palan desi, desi murgi palan, desi murgi palan farm, মুরগি পালন দেখাও,Murgi Palan Bangla

1 thought on “মুরগি পালন করার পদ্ধতি প্রশিক্ষণ-Murgi Palan Bangla”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *