ফিতা দিয়ে ছাগল গরুর ওজন নির্নয়ের পদ্ধতি ও মাপার নিয়ম

 আগ্রো হ্যাভেন বিডি : অনেকেই আমাকে প্রশ্ন করছেন যে, ভাই ফিতা দিয়ে ছাগল গরুর ওজন নির্নয়ের পদ্ধতি ও মাপার নিয়ম টা একটু জানান। তাই আজ আপনাদের জানবো কি ভাবে আপনি খুব সহজে ফিতা দিয়ে গরু,ছাগল ও গবাদিপশুর ওজন নির্ণয় ও পরিমাপ পদ্ধতি সম্পর্কে কিছু নিয়ম ও সূত্র নিম্নে তুলে ধরা হলো। আমরা আপনাদের সাহায্যের জন্য আমদের এগ্রোহ্যাভেন টিম বিভিন্ন কৃষি তথ্য সুন্দর ভাবে পোষ্ট করার চেষ্টা করে থাকে।

ফিতা দিয়ে ছাগল গরুর ওজন নির্নয়

গরুর ওজন মাপুন গজ ফিতা দিয়ে :
সবকিছুর সাথে তাল মিলিয়ে পবিত্র কুরবানির ইদকে ঘিরে হাটে-বাজারে কিংবা খামারে বেচা-কেনার পাশাপাশি অনলাইনেও কোরবানির পশু বেচা-কেনার প্রচলন শুরু হয়ে গেছে। এভাবে অন্য সব পণ্যের মতো অনলাইনে বেড়েছে কোরবানির পশু বিক্রি। বিক্রেতারা ‘লাইভ ওয়েট’ পদ্ধতিতে অনলাইনে ক্রেতাদের কাছে গরু বিক্রি করছেন।
পশুর লাইভ ওজন বের করার নিয়ম জানা থাকলে একজন ক্রেতা-বিক্রেতা বুঝতে পারেন পশুর বর্তমান ওজন সম্পর্কে। গরুর লাইভ ওজন নির্ণয় করার পদ্ধতি।

ফিতা দিয়ে গবাদিপশুর ওজন নির্ণয়

যা কিছু প্রয়োজন হবেঃ
ফিতা বা গজ
ক্যালকুলেটর
এই দুইটা জিনিস ব্যবহার করে বের করতে পারবেন আপনার গরুটির আনুমানিক ওজন। গরুর ওজন নির্ণয়ের জন্য আপনাকে কয়েকটি কাজ ধাপে ধাপে সম্পন্ন করতে হবে।
ওজন মাপবেন যেভাবেঃ
আপনি যে গরুটার ওজন নির্ণয় করতে চান, সেই গরুকে প্রথমে সোজা করে দাঁড় করান। সকালে গরুকে খাবার দেয়ার আগে ওজন নেয়া উত্তম। এতে সঠিক ওজন সম্পর্কে ধারণা পাওয়া যায়। গরুর বুকের বেড় কত ইঞ্চি তা বের করতে হবে এবং লেজের কাছে হাড় থেকে শুরু করে সামনের পায়ের জোড়ার গিট পর্যন্ত ফিতা ধরে দৈর্ঘ্য বের করতে হবে।

গরুর ওজন মাপার সুত্র

আপনি যদি একজন বাণিজ্যিক পশুপালনকারী না হন, এবং আপনার সম্ভবত একটি পশুসম্পদ ওজন স্কেল নেই। তাহলে গরু, ষাঁড় বা বাছুরের ওজন কীভাবে করা যায় তা নিয়ে ভাবছেন। এর সমধান বের করা সহজ, যদি আপনি প্রাণীর দেহের দৈর্ঘ্য এবং প্রস্থের পরিমাপ করতে পারেন। আপনি গরু, ছাগল বা গবাদিপশুর মাংসের ওজন নির্ধারণ করতে এই গাইডটি ব্যবহার করুন:

গরুর দৈর্ঘ্য গুন বুকের বেড় গুন বুকের বেড়/৬৬০
ধরা যাক গরুটির দৈর্ঘ্য ৫১ ইঞ্চি এবং বেড় ৫৬ ইঞ্চি। তাহলে গরুর আনুমানিক ওজন হবে (৫১X৫৬X৫৬)/৬৬০ = ২৪২.৩৩ কেজি.
সুত্রানুযায়ী প্রাপ্ত মোট ওজনের ৫০ -৫৫ শতাংশ কেজি মাংস পাওয়া সম্ভব।
গাভির ক্ষেত্রে মাংস পাওয়া যাবে দৈহিক ওজনের ৪৫ শতাংশ। এবার খুব সহজেই গজ ফিতা নিয়ে বের করতে পারবেন কত কেজি গরুতে কত কেজি মাংস।

আরো পড়ুনঃ

খামার স্থাপন পরিকল্পনা

গরুর খামার ঘর তৈরি নিয়ম, নকশা 

গরুর বাছুরের আঁশ জাতীয় ও দানাদার খাদ্য়ের তালিকা ও খাওয়ানোর নিয়ম

খামার পরিকল্পনা, ব্যবস্থাপনা ও দিক নির্দেশনা ও বিস্তারিত

আধুনিক পদ্ধতিতে ছাগল পালন পদ্ধতি ও প্রশিক্ষণ

♠♠ আপনি কৃষি সম্পর্কে মন্তব্য করতে চাইলে আমাদের ফেজবুক পেজ বা ফেজবুক গ্রুপে যোগ দিন এবং আপনার প্রয়োজনীয় মতামত জানান।

গরুর ওজন মাপার সূত্র, গরুর ওজন মাপার নিয়ম, গরুর ওজন মাপার পদ্ধতি, গরুর ওজন মাপার সুত্র, গরুর ওজন নির্ণয় পদ্ধতি, গরুর ওজন নির্ণয়, গরুর ওজন করার নিয়ম, গরুর ওজন নির্ণয়ের সূত্র, গরুর ওজন মাপার সহজ উপায়, গরুর ওজন নির্ণয় সূত্র, গরু ওজনের সূত্র, গরুর ওজন বের করার নিয়ম, গরুর ওজন কিভাবে মাপে, গরুর ওজন করার পদ্ধতি, গরুর ওজন কিভাবে মাপা হয়, গরুর ওজন বের করার পদ্ধতি, গরুর ওজন বের করার সূত্র,
গরুর ওজন মাপার ক্যালকুলেটর, গরুর দৈহিক ওজন, গরুর ওজন নির্ণয়ের সুত্র, গরুর মাংসের ওজন নির্নয়,ফিতা দিয়ে গরুর ওজন নির্ণয়, গরুর ওজন পরিমাপের সূত্র, গরুর ওজন নির্নয়ের পদ্ধতি, গরুর ওজন মাপার সঠিক পদ্ধতি, কিভাবে গরুর ওজন মাপা যায়, গরুর লাইভ ওজন, গরুর সঠিক ওজন মাপার পদ্ধতি, গরুর ওজন মাপার সহজ পদ্ধতি, গরুর ওজন মাপার সূএ,

ছাগলের ওজন মাপার সূত্র, ছাগলের ওজন নির্ণয়, ছাগলের ওজন নির্ণয় পদ্ধতি, ছাগলের ওজন মাপার নিয়ম, ছাগলের ওজন মাপার পদ্ধতি, ছাগল মাপার পদ্ধতি, গরু মাপার সুত্র, গরু মাপার নিয়ম, গরু মাপার পদ্ধতি, গরু মাপার সূত্র, গরুর মাপের সূত্র, গরু পরিমাপের সূত্র,

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *